বিয়ের কেনাকাটার আগেই বর-কনে এই টেস্টগুলো করিয়ে নিন

প্রকাশিতঃ ১:১৭ অপরাহ্ণ, সোম, ৪ নভেম্বর ১৯

Advertisements

লাইফস্টাইল ডেস্কঃ নভেম্বর মাস এসে গেছে। বিয়ের মৌসুমও শুরু বলা যায়। যাদের এই শীতেই বিয়ের আয়োজন চলছে, তাদের প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে। বিয়ে নিয়ে এত আয়োজনের ভেতরে খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় আমরা সবাই প্রায় এড়িয়ে যাই। আর তা হচ্ছে সামনের দাম্পত্য জীবন সুন্দর রাখতে কিছু ডাক্তারি পরীক্ষা।

পরবর্তীতে বড় সমস্যা এড়াতে সচেতনতা ও সুস্থতা নিয়ে এখনই ভাবতে হবে। বিশেষজ্ঞরা বলেন, বিয়ের আগে যে টেস্টগুলো করে নেওয়া প্রয়োজন:

রক্তের গ্রুপ
স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ জেনে নিন। গর্ভপাত, প্রতিবন্ধী সন্তানের জন্ম দেওয়াসহ নানা শারীরিক জটিলতা দেখা দেয় রক্তের গ্রুপে সামঞ্জস্যতা না থাকলে।

যৌনরোগ
এইচআইভি বা অন্য কোনো যৌনরোগ থাকলে তার প্রভাব খুব বাজে ভাবে পড়তে পারে দাম্পত্য জীবনে।এমনকি জীবনও ঝুঁকির মুখে পড়তে পারে। সময় থাকতে পরীক্ষাগুলো করিয়ে নিশ্চিত হয়ে নিন।

অন্য কোনো রোগ

হার্টের রোগ, কিডনির সমস্যা, থ্যালাসেমিয়া, ডায়াবেটিসসহ অন্যান্য কী রোগ থাকতে পারে তা আগেই পরীক্ষার মাধ্যমে জেনে নিতে চেষ্টা করুন।

আজকাল চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত। যদি কোনো রোগ ধরা পড়ে হতাশ না হয়ে চিকিৎসা নিন। যার সঙ্গে জীবন কাটাবেন বলে স্থির করেছেন, তার পাশে থাকুন। মানসিক সার্পোট দিন। আর যদি দেখেন, সমস্যা খুব বেশি তবে পরিবারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিন।

আপনার মতামত জানানঃ