রাশিয়া আমন্ত্রণ জানায় রুশ পার্লামেন্টে ভাষণ দিতে গ্রেটাকে

প্রকাশিতঃ ২:০৪ অপরাহ্ণ, মঙ্গল, ১ অক্টোবর ১৯

আন্তর্জাতিক ডেস্কঃ জলবায়ু আন্দোলন নিয়ে বিশ্বে সাড়া জাগানো কিশোরী গ্রেটা থানবার্গকে পার্লামেন্টে ভাষণ দিতে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে রাশিয়ায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতের কাছে আনুষ্ঠানিক চিঠি দিয়েছেন রুশ সংসদ সদস্য ও পার্লামেন্টের নিম্নকক্ষের প্রাকৃতিক সম্পদ বিষয়ক কমিটির প্রথম ডেপুটি চেয়ারম্যান ভাসিলি ভ্লাসোভ।
মঙ্গলবার (১ অক্টোবর) রুশ বার্তা সংস্থা স্পুটনিক এ তথ্য জানিয়েছে।

গ্রেটার উদ্দেশে ভাসিলি ভ্লাসোভ লিখেছেন, আমি বিশ্ব বাস্তুসংস্থান সমস্যার বিষয়ে রুশ তরুণদের উদ্বেগ সম্পর্কে জানি। আমি জানি, এমন গুরুত্বপূর্ণ বিষয়েও প্রাপ্তবয়স্ক রাজনীতিবিদদের জন্য সমঝোতা খোঁজা কতটা কঠিন। ভবিষ্যৎ সংকটাপন্ন, তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে আমাদের চুপ থাকা উচিত নয় এবং আমরা নিজেদের বিলুপ্ত হতেও দেবো না। সুবিধামতো যে কোনো দিন রুশ তরুণদের জন্য স্টেট ডুমায় (রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ) বক্তব্য রাখতে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি।
এসময় গ্রেটার প্রবল ইচ্ছাশক্তি ও উদ্যোমেরও প্রশংসা করেন রুশ পার্লামেন্টের প্রাকৃতিক সম্পদ বিষয়ক কমিটির প্রথম ডেপুটি চেয়ারম্যান।

রাশিয়ায় নিযুক্ত সুইডিশ দূত ম্যালেনা মার্ডের কাছে লেখা আরেক চিঠিতে ভাসিলি ভ্লাসোভ জানান, তিনি গ্রেটা থানবার্গের সঠিক ঠিকানা জানেন না। তাই, আমন্ত্রণপত্রটি তার কাছে ঠিকভাবে পৌঁছে দিতে রাষ্ট্রদূতের কাছে অনুরোধ জানান এ সংসদ সদস্য।
‘ফ্রাইডেস ফর ফিউচার’ নামে পরিবেশ রক্ষা বিষয়ক কর্মসূচির মাধ্যমে সারা বিশ্বে আলোড়ন তুলেছেন গ্রেটা থানবার্গ। গত বছর জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে সুইডিশ পার্লামেন্টের সামনে টানা তিন সপ্তাহ আন্দোলন করেন ১৬ বছর বয়সী এ স্কুলছাত্রী। গত মাসে জাতিসংঘে পরিবেশ রক্ষার বিষয়ে সাহসী বক্তব্য দিয়ে সবার প্রশংসা কুড়িয়েছেন তিনি।

আপনার মতামত জানানঃ