সম্পর্ক করা আগেই জেনে নিন কতদিন টিকবে

লাইফস্টাইল ডেস্কঃ ভালোবেসে দু’জন মানুষ এক হন, সারা জীবন একসঙ্গে থাকার ইচ্ছা নিয়েই। তবে অনেকেই সেই আশ্বাস ধরে রাখতে ব্যর্থ হন। একটি সম্পর্ক যখন ভেঙে যায়, দু’জনের জন্যই তা মেনে নেওয়া বেশ কঠিন। তবে যদি আগেই জানা যায়, কত দিন সম্পর্ক টিকবে তাহলে!

আমরা দিন দিন প্রযুক্তি নির্ভর হয়ে গেছি, আর প্রযুক্তিও সেই সুযোগের পুরো ব্যবহারই করছে আমাদের সঙ্গে। কীভাবে? ধরেন একটি সম্পর্কের আয়ু কত দিন যুগলরা জেনে নিতে পারবেন প্রেম শুরুর আগেই।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার একদল গবেষক‘এআই’ নামের একটি যন্ত্র তৈরি করেছেন। এই এআই যন্ত্রটি সম্পর্কের ভবিষ্যৎ জানিয়ে দিতে পারে। ঠিক কত দিন পরে এই সম্পর্ক আর টিকবেনা তাও জানা যাবে এর মাধ্যমে।

গবেষকরা ১৩৪ জোড়া যুগলের ওপর সমীক্ষা চালিয়ে এই যন্ত্রের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হয়েছেন।

গবেষণা নেক্সট ওয়েবের প্রতিবেদনে বলা হয়েছে, সম্পর্ক নিয়ে দেওয়া ভবিষ্যদ্বাণীর যন্ত্র সরাসরি যুগলদের কণ্ঠের স্বর থেকে পাওয়া নানা তথ্য এবং তাদের সম্পর্কের প্রত্যাশার জন্য ব্যবহৃত অন্যান্য আচারণের সঙ্গে কথপোকথনের তথ্য যাচাই করবে। এআই যন্ত্র কোনো যুগলের মধ্যকার কথাবার্তা শোনার পর বলে দেবে ঠিক কবে বিচ্ছেদ করতে চান তারা।

এই তথ্য জানার পরে কিন্তু হতাশ না হয়ে সম্পর্ক উন্নয়নে দু’জন ইতিবাচক থেকে কাজ করলে, সম্পর্ক না ভেঙে বরং টিকে যেতে পারে সারা জীবনের জন্য।

আপনার মতামত জানানঃ