সিরিয়াতেই গেল ‘গ্রেস-১’ ইরানি তেলবাহি জাহাজ

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব রাজনীতিতে অনেক ঘটনার জন্ম দিয়ে অবশেষে সিরিয়াতেই পৌঁছেছে ইরানি সুপার তেল ট্যাংকার ‘অ্যাদ্রিয়ানা দারিয়া-১’। আগের নাম ‘গ্রেস-১’।

ইরানি নৌবাহিনীর ট্র্যাকিং ওয়েবসাইট মেরিন ট্র্যাফিকের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, দীর্ঘদিন জিব্রাল্টারে আটকে থাকা অপরিশোধিত তেল ট্যাংকার অ্যাদ্রিয়ানা দারিয়া-১ সিরিয়ার উপকূলীয় শহর বানিয়াসের কাছে। সর্বশেষ ট্র্যাকিংয়ে জাহাজটির এমনই তথ্য এসেছে। তবে বর্তমানে আলোচিত এ জাহাজের জিপিএস বন্ধ আছে।

বানিয়াস শহরটি সিরিয়ার বৃহত্তম তেল শোধনাগারগুলোর একটি কেন্দ্র। এছাড়া এটিই তাদের পূর্ব ভূমধ্যসাগরীয় পাইপলাইনে সাম্প্রতিক হামলার স্থান। এছাড়া জাহাজটি তার জিপিএস বন্ধ করে দেওয়ায় নির্দিষ্ট করে এর বর্তমান অবস্থান অজানা।

এর আগে ট্যাংকারটি উত্তর মিশরের পোর্ট সাইডের দিকে যাত্রা করেছিল। কিন্তু জিপিএস বন্ধ থাকায় এর গন্থব্য নিয়ে কোনো ধারণা করা যায়নি আসলে সে কোথায় যাচ্ছে।

এর আগে গত ২৬ আগস্ট ইরান সরকারের মুখপাত্র আলী রাবিই সংবাদমাধ্যমকে জানান, ট্যাংকারটিতে থাকা ১৩০ মিলিয়ন ডলার মূল্যের ২১ লাখ ব্যারেল অপরিশোধিত তেল বেচে দেওয়া হয়েছে। তবে কারা সেই তেল কিনেছে, তা জানাননি তিনি।

ইউরোপীয় নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় ইরান তেল নিয়ে যাচ্ছে- এমন অভিযোগে গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে এ সুপার ট্যাংকারটি আটক করেছিল ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী। এর প্রতিক্রিয়ায় পারস্য উপসাগরে একটি ব্রিটিশ ট্যাংকার আটক করে ইরান। এ নিয়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়।

পরে ১৮ আগস্ট ইউরোপীয় নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়া বা অন্য কোথাও ট্যাংকারটি যাবে না, এমন শর্তে ইরান লিখিত প্রতিশ্রুতি দিলে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে সেটি ছেড়ে দেয় ব্রিটেনশাসিত জিব্রাল্টার প্রশাসন। পরে সাগরেই কয়েকবার গন্থব্য পাল্টায় জাহাজটি।

আপনার মতামত জানানঃ