সুইডেনে উন্মোচিত হলো ইব্রার মূর্তি

প্রকাশিতঃ ১২:৫৫ অপরাহ্ণ, বৃহঃ, ১০ অক্টোবর ১৯

খেলা ডেস্কঃ তার পায়ের জাদুতে একের পর এক সাফল্য পেয়েছে সুইডেন। দেশটিও তার ফুটবল বীরকে সম্মান দেখালো এবার ভিন্ন এক পদ্ধতিতে। ফুটবল কিংবদন্তি জ্লাতান ইব্রাহিমোভিচের বিশাল এক ব্রোঞ্জের মূর্তি গড়েছে সুইসরা।

সাবেক বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডের মূর্তিটি নির্মিত হয়েছে সুইডিশ এফএ-এর তত্ত্বাবধানে। ইব্রার খালি গায়ে দু’হাত প্রসারিত মূর্তিটি নির্মাণ করা হয়েছে তার সাবেক ক্লাব মালমো স্টেডিয়ামের বাইরে। মঙ্গলবার সমর্থকদের সামনে এই মূর্তি উন্মোচন করা হয়।

নিজের এমন মূর্তি দেখে অবাক হয়েছেন ইব্রাও। উচ্ছ্বাস প্রকাশ করে এলএ গ্যালাক্সি স্ট্রাইকার বলেন, ‘আপনি কোথায় থেকে এসেছেন, কোথায় আছেন, দেখতে কেমন তা কোনো ব্যাপার নয়। এই মূর্তি যেকোনো সম্ভাবনার প্রতীক।’

৮ ফুট ৯ ইঞ্চি লম্বা এবং ৫০০ কেজি ওজনের ইব্রার ব্রোঞ্জের মূর্তিটি নির্মাণ করেছেন সুইডিশ শিল্পী পিটার লিন্ডে।

৩৮ বছর বয়সী এই তারকার পেশাদারি ফুটবল শুরু হয় ঘরের ক্লাব মালমোতে। এরপর তিনি পাড়ি জমান ডাচ ক্লাব আয়াক্সে। সেখান থেকে জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সেলোনা, এসি মিলান, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড হয়ে বর্তমানে আছেন যুক্তরাষ্ট্রের সকার লিগের ক্লাব এলএ গ্যালাক্সিতে। ২০১৮ সালে ইব্রা এলএলএস লিগে নাম লেখান।

ইব্রা জাতীয় দলের জার্সিতে খেলেছেন ২০০১-২০১৬ পযর্ন্ত। এই অধ্যায়ে সুইডেনের হয়ে ১১৬ ম্যাচে ৬২ গোল করেছেন তিনি।

ফুটবলারদের মূর্তি গড়ে সম্মান জানানো নতুন নয়। ইব্রার আগে সাবেক ইংল্যান্ড অধিনায়ক ডেভিড বেকহাম, পতুর্গাল এবং জুভেন্টাসের ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহরও মূর্তি গড়ে সম্মান জানিয়েছিল নিজ নিজ দেশ।

ইব্রার আরেকটি মূর্তি আছে প্যারিসের গ্রেভিন ওয়াক্স জাদুঘরে।

আপনার মতামত জানানঃ