সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিতঃ ১:৪০ অপরাহ্ণ, মঙ্গল, ১১ ফেব্রুয়ারি ২০

নিজস্ব প্রতিবেদকঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। আধঘণ্টার লেনদেনে ডিএসইর সূচক ৮৩ পয়েন্ট ও সিএসইর সূচক ১০৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার লেনদেন শুরুর আধঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৬৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৩২ ও ১৫১৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ২৯২টির, কমেছে ৯টির এবং অপরির্বতিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

এদিকে, মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরো ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৬৪ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- লাফার্জ হোলসিম, এসকে ট্রিমস, এডিএন টেলিকম, ওমেক্স, বিএসসি, বিএসসিসিএল, সামিট পাওয়ার, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও গ্রামীণ ফোন।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৮৬ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৮৯ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৬৭টি কোম্পানির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানি শেয়ার লেনদেন।

আপনার মতামত জানানঃ