সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিতঃ ১:২৩ অপরাহ্ণ, সোম, ৪ নভেম্বর ১৯

অর্থনৈতিক প্রতিবেদকঃ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে সোমবার (৪ নভেম্বর) লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে চার হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৮০ পয়েন্ট কমে যথাক্রমে ১০৭৮ ও ১৬৩১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১৭৪টির এবং অপরির্বতিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার।

এদিকে, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৩ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, নর্দান ইন্স্যুরেন্স, জিবিবি পাওয়ার, স্টাইল ক্রাফট, ব্রাক ব্যাংক, ফার্মা এইড, এটলাস বাংলাদেশ, লিগ্যাসি ফুট ও ভিএফএস থ্রেড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯৮ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৫টি কোম্পা

আপনার মতামত জানানঃ