সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে

প্রকাশিতঃ ১২:৫৭ অপরাহ্ণ, সোম, ১৪ অক্টোবর ১৯

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে চার হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১০ দশমিক ৫৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৮০ পয়েন্ট কমে যথাক্রমে ১০৮৮ ও ১৬৭৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, বিএসসিসিএল, বিএসই, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, মুন্নু স্টাফলার্স, ডরিন পাওয়ার, মুন্নু সিরামিক ও বঙ্গজ।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ২২ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২১টি কোম্পানির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানি শেয়ার লেনদেন।

আপনার মতামত জানানঃ