সূচক বাড়লেও কমেছে পুঁজিবাজারের লেনদেন।

নিউজ ডেস্কঃ: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৮ সেপ্টেম্বর) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক বেড়েছে। তবে উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭১ ও ১৭৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর।
এদিন ডিএসইতে ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৬ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৭ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, মুন্নু সিরামিক, স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলার্স, ফরচুন, সিলকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, খুলনা পাওয়ার এবং বঙ্গজ।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৯৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।
সিএসইতে ১৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৩৭ লাখ টাকার।

আপনার মতামত জানানঃ