২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করবে

প্রকাশিতঃ ৮:৫৪ অপরাহ্ণ, শনি, ৫ অক্টোবর ১৯

আন্তর্জাতিক: ‘২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করবে’- যুক্তরাষ্ট্রে চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই রসিকতা করে এমন কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
গত বুধবার (২ অক্টোবর) রাশিয়ার জ্বালানি সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
সম্মেলনে ২০২০ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে প্রশ্ন তোলা হলে রসিকতা করে পুতিন বলেন, আপনাদের গোপন এক কথা বলে রাখছি। হ্যাঁ, আমরা একাজ করবো। কিন্তু কাউকে সেটি বলবেন না।
পুতিন বলেন, রাশিয়ার নিজেরই বিভিন্ন সমস্যা আছে। নিজেদের অভ্যন্তরীণ সমস্যা মোকাবিলা করতেই আমরা ব্যস্ত। সেটিই আমাদের লক্ষ্য।
এছাড়া ২০১৮ সালে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে হওয়া যুক্তরাষ্ট্র-রাশিয়ার বৈঠক সম্পর্কে পুতিন বলেন, ২০১৮ সালে হেলসিঙ্কিতে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার আলোচনার বিস্তারিত তথ্য প্রকাশের জন্য মস্কো ওয়াশিংটনের সঙ্গে কথা বলেছে।
‘আমি হয়তো সারাজীবন প্রেসিডেন্ট থাকবোনা। কিন্তু আমার পূর্ববর্তী জীবন থেকে আমি শিক্ষা নিয়েছি, আমার যেকোনো আলোচনাই সাধারণের কাছে প্রকাশযোগ্য হতে হবে,’ যোগ করেন পুতিন।
পুতিন আরও বলেন, যদি হেলসিঙ্কিতে ট্রাম্পের সঙ্গে আমার বৈঠকের বিষয়ে কোনো কেলেঙ্কারি ছড়ানোর চেষ্টা করা হয়, তবে আমরা সরাসরি বলবো- বিস্তারিতভাবে সেটি প্রকাশ করতে। এতে আমাদের কিছুই মনে করার নেই।
তিনি বলেন, আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আমার কোনো আপসমূলক কথা হয়নি। শুধু এমনকিছু আমাদের আলোচনা হয়েছে, যা সাধারণভাবে প্রকাশ করা উচিত নয়।
সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসনের প্রশ্নে ২০১৮ সালের ট্রাম্প-পুতিনের হেলসিঙ্কির বৈঠকের কিছু বিষয় গোপন করার কারণে প্রশ্নের মুখোমুখি হয় হোয়াইট হাউজ। পাশাপাশি বিরোধীদের সমালোচনার শিকার হন প্রেসিডেন্ট ট্রাম্প।

আপনার মতামত জানানঃ