২০২০ সালে সরকারি ছুটির ৮ দিনই শুক্র-শনিবার

প্রকাশিতঃ ৪:৩১ অপরাহ্ণ, সোম, ২৮ অক্টোবর ১৯

Advertisements

মোঃ মিজানুর রহমান মিজান; বিশেষ প্রতিবেদকঃ ২০২০ সালে ২২ দিন সরকারি ছুটি অনুমোদন করেছে মন্ত্রিসভা। এই ২২ দিনের মধ্যে আটদিনই পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৮ অক্টোবর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সরকারি ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়েছে।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ২২ দিনের মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশে সরকারি ছুটি আটদিন। মুসলিমদের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিন, হিন্দু ধর্মালম্বীদের জন্য ঐচ্ছিক ছুটি ৮ দিন, খ্রিস্টানদের জন্য ৮ দিন এবং বৌদ্ধদের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিন। আর পার্বত্য এলাকার জন্য বিশেষ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈসাবীসহ অন্যান্য অনুষ্ঠানের জন্য ২ দিন।

এবার সরকারি ছুটিতে জাতীয় দিবস তথা বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে ১৪ দিনের মধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার। অর্থাৎ শুক্র ও শনিবার ছাড়া মোট ১৪ দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবীরা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, চলতি বছরে (২০১৯ সালে) শক্রি ও শনিবার ছাড়া ছুটি ছিল ১৯ দিন। ২০২০ সালে ১৪ দিন।

২০১৮ সালে মোট ২২ দিন সরকারি ছুটির ৭ দিন ছিল সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারের মধ্যে, ২০১৭ সালেরও ২২ দিনের মধ্যে ১০ দিন এবং ২০১৬ সালের ২২ দিনের মধ্যে চারদিন পড়েছিল সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।

আপনার মতামত জানানঃ