আজ নির্বাচনী সামগ্রী সরানোর শেষ দিন

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা সব নির্বাচনী সামগ্রী আজ সোমবার (৭ জানুয়ারি) রাত ১২টার আগে সরাতে হবে। ইতোমধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশনকে (ইসি) অবহিত করার জন্য সব রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ইসি।

ইসির যুগ্ম সচিব (নির্বাচন পরিচালনা শাখা-২) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ব্যবহার করা পোস্টার, ব্যানার, বিলবোর্ড, গেইট, তোরণ বা ঘের, প্যান্ডেল ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প ৭ জানুয়ারি রাত ১২টার আগে সংশ্লিষ্ট প্রতিদ্বন্দ্বী প্রার্থী/ব্যক্তিকে অপসারণ করার নির্দেশ প্রদান করা হয়েছে।

তবে জাতীয় সংসদের গাইবান্ধা-৩ আসনে মৃত্যুজনিত কারণে ২৭ জানুয়ারি পুনঃনির্বাচন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ নির্বাচনী এলাকায় নির্বাচন বন্ধ ঘোষিত তিন ভোটকেন্দ্রে পুনঃভোটগ্রহণ ৯ জানুয়ারি অনুষ্ঠানের জন্য নির্ধারিত থাকায় এই দুটি নির্বাচনী এলাকার ক্ষেত্রে প্রচার সামগ্রী অপসারণের নির্দেশনা প্রযোজ্য হবে না বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

একই সময়ে সব বেসরকারি অফিস/প্রতিষ্ঠান বা বসবাসের জন্য অথবা ব্যক্তি মালিকানাধীন সব ভবন/স্থাপনা/বাড়ি থেকে নিজ দায়িত্বে ও খরচে উল্লিখিত প্রচার সামগ্রী অপসারণের জন্যও নির্দেশনা দিয়েছে ইসি।