উন্নয়নে রাশিয়াকে পাশে চায় বাংলাদেশ

বিশেষ সংবাদদাতা: রাশিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ১৯৭২ সালের ২৫ জানুয়ারি থেকে চলমান রয়েছে। বর্তমানে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ঠ সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক রয়েছে।

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। বাংলাদেশের উন্নয়নে রাশিয়ার সঙ্গে মিলে মিশে কাজের প্রয়াস অব্যাহত থাকবে। রুশ বিনিয়োগকারীদের বাংলাদেশের কৃষিখাত পরিদর্শনের আমন্ত্রণ জানান কৃষিমন্ত্রী।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাতভের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাত করতে আসলে এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এ সময় মন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অবদানের কথাও স্মরণ করেন।

বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘বর্তমানে বাংলাদেশের উন্নয়নের ধারা আরও দ্রুত এগিয়ে নিতে সব সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে।’

রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত বলে তিনি উল্লেখ করেন। আলুসহ অন্যান্য কৃষিপণ্য রফতানির ক্ষেত্র রাশিয়া বাংলাদেশ যৌথভাবে কাজ করবে। রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত বলে তিনি জানান। এ সময় কৃষিমন্ত্রীকে রাশিয়া পরিদর্শনের আহ্বান জানায় প্রতিনিধি দলটি।

সাক্ষাতকালে মিখাইল পটাপোভ, ডিজি জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন প্রডডিংটর্গ, আলেকজান্ডার মোস্কালেনকো, জেএসসি প্রডডিংটর্গ, মিয়া সাত্তার, মো. আমিরুজ্জামান, ব্যবস্থাপনা পরিচালক জাতীয় গ্রুপ বাংলাদেশ এবং স্থানীয় প্রতিনিধি জেএসসি প্রডডিংটর্গ উপস্থিত ছিলেন।