এত বাজে ফল মাত্র একবারই করেছিল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্কঃ বর্ণবাদ বিষয়ক সকল বিতর্ক ছাপিয়ে ১৯৯২ সালে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে নাম লিখিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এরপর থেকে বিশ্ব ক্রিকেটে বেশ সমীহ জাগানিয়া দলই তারা। ক্রিকেটের বিশ্বমঞ্চ তথা বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিততে না পারলেও, প্রায় সব আসরেই তারা খেলে ফেবারিট হিসেবে।

ব্যতিক্রম ছিলো না এবারও। ফাফ ডু প্লেসিসের নেতৃত্বে কুইন্টন ডি কক, হাশিম আমলা, কাগিসো রাবাদা, ইমরান তাহিরদের নিয়ে গড়া দলটি বিশ্বকাপ খেলতে এসেছিল বড় স্বপ্ন নিয়েই। কিন্তু হোঁচট খেয়েছে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই।

যা আর কাটিয়ে উঠতে পারেনি প্রোটিয়ারা। ফলে আফগানিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে লিগপর্বেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে তারা। রোববার লর্ডসে পাকিস্তানের কাছে ৪৯ রানের পরাজয়ে নিশ্চিত হয় তাদের বিদায়। পাকিস্তানের করা ৩০৮ রানের জবাবে তাদের ইনিংস থেমে যায় মাত্র ২৫৯ রানে।

বিশ্বকাপের শুরুর ম্যাচেই তারা ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ১০৪ রানের ব্যবধানে। পরে বাংলাদেশের কাছে ২১ রানে, ভারতের কাছে ৬ উইকেটে পরাজিত হয় তারা। বৃষ্টিতে পরিত্যক্ত হয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি, ৯ উইকেটের জয় পায় আফগানিস্তানের সঙ্গে।

কিন্তু এরপর নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে ও আজ (রোববার) পাকিস্তানের কাছে ৪৯ রানের পরাজয়ে বেজেছে তাদের বিদায়ঘণ্টা। এখনও পর্যন্ত ৭ ম্যাচ শেষে তাদের ঝুলিতে রয়েছে মাত্র ৩টি পয়েন্ট। পরবর্তী দুই ম্যাচে তারা জয় পেলেও সর্বোচ্চ হবে ৭ পয়েন্ট। ফলে তারা টপকাতে পারবে না ৮ পয়েন্ট নিয়ে এখন চার নম্বরে থাকা ইংল্যান্ডকে।

যে কারণে ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বাদ পড়ে গেল প্রোটিয়ারা। বিশ্বকাপে নিজেদের ইতিহাসে এর আগে লিগপর্ব থেকে মাত্র একবারই বাদ গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটি ২০০৩ সালে ঘরের মাঠের বিশ্বকাপে।

১৪ দলের অংশগ্রহণে হওয়া বিশ্বকাপে সেবার বি গ্রুপে ছিলো দক্ষিণ আফ্রিকা। নিজেদের ৬ ম্যাচে তারা জয় পেয়েছিল তিন দুর্বল দেশ কেনিয়া, কানাডা ও বাংলাদেশের বিপক্ষে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের কাছে পরাজয় এবং শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ টাই হয়ে যাওয়ায় সুপার সিক্সে খেলতে পারেনি তারা।

সে বিশ্বকাপের ১৬ বছর পর আবারও লিগপর্ব থেকেই বিদায় নিল প্রতিবারের ফেবারিট দল দক্ষিণ আফ্রিকা। ফলে আরও একবার বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে তাদের।

প্রতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার অবস্থা

১৯৯২ – সেমিফাইনাল
১৯৯৬ – কোয়ার্টার ফাইনাল
১৯৯৯ – সেমিফাইনাল
২০০৩ – লিগপর্বে বিদায়
২০০৭ – সেমিফাইনাল
২০১১ – কোয়ার্টার ফাইনাল
২০১৫ – সেমিফাইনাল
২০১৯ – লিগপর্বে বিদায়