গাজীপুর সিটিতে বিনা নোটিশে উচ্ছেদ অভিযান, জনগণের বাধাঁ

অমল ঘোষ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুর সিটিতে অধিগ্রহন ছাড়া বিনা নোটিশে উ”েছদ অভিযান করেন সিটি কর্পোরেশন। গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় টঙ্গী সংলগ্ন বড়বাড়ি জয়বাংলা রোডে এ ঘটনা ঘটে। এসময় বাধা প্রধান করেন ওই এলাকার জনগন।
তাজ নিটিং এর চেয়ারম্যান মোজাম্মেল হক ও লাক্সমার চেয়ারম্যান সাফিনা রহমান জানান, এ পর্যন্ত জন স¦ার্থে ১২ ফিট রাস্তা ছেড়ে দিয়েছি। পরবর্তীতে ১২ ফিট থেকে ২৪ ফিট জাইকা টেন্ডার করেন। তখনও নিজ খরচে ¯’াপনা সরিয়ে নিয়েছি। একই বছরে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তা ৩০ ফিট করা হয়। সেই টুকুু আমরা পুনরায় ¯’াপনা সরিয়ে দিয়েছি। এখন এই রাস্তা ৪০ ফিট করা জন্য বিনা নোটিশে ২৪ ঘন্টার মধ্যে যার যার ¯’াপনা সরিয়ে নেয়ার জন্য সিটি কর্পোরেশন থেকে মাইকিং করা হয়। এ রাস্তা ৪০ ফিট করা হলে ব্যাপক ক্ষতি হবে। কারখানার ভিতরে তিতাস গ্যাসের লাইন, জেনারেটর রোম ও আর এম এস রোম রয়েছে তা সরাতে হলে কর্তপক্ষের সাথে আলোচনা করে সরাতে হলে প্রায় ১ থেকে ২ বছর সময় লাগবে। যদি এখনই ভাংতে আসে তাহলে বড় ধরনের দুর্ঘটনার সম্মুখিন হবে।

এলাকাবাসী জানান তারা রাস্তা বড় করার বিপক্ষে না। রাস্তা প্রশস্ত করার প্রয়োজন হলে নোটিশের মাধ্যমে জমি অধিগ্রহন করে নিয়ম অনুযায়ী জমি ও ¯’াপনার ক্ষতিপূরন দিতে হবে। কয়েক দফায় বাড়ি ঘর, মার্কেট ও বিভিন্ন ¯’াপনা ভেঙ্গে দিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বারবার ¯’াপনা ভেঙ্গে রাস্তার জন্য যায়গা ছেড়ে দিয়ে নিঃশ্ব হয়ে পড়েছি। কয়েকবার মেয়রের কাছে আবেদন জানিয়েছি। যদি এ রাস্তা বড় করতে হয়, তাহলে আমাদের জমি অধিগ্রহন করে রাস্তাটি বড় করার জন্য মেয়র ও সরকারের কাছে জোর দাবী জানান।


সাবেক কাউন্সিলর মো. জিল্লুর রহমান মুকুল বলেন, তিনি কাউন্সিলর থাকা কালিন জয়বাংলা সড়কটি জাইকা ২৪ ফিট টেন্ডার দিয়েছিলো। ভবিষ্যতে যাতে এই রাস্তাটি আর প্রশস্ত করা না লাগে সেই লক্ষে এলাকাবাসিকে বুঝিয়ে আরও ৬ ফিট নিয়ে মোট ৩০ ফিট করা হয়। যার কাজ চলমান রয়েছে। এলাকাবাসি সেই ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি। বর্তমানে সড়কটি অধিগ্রহন ছাড়া ৪০ ফিট করা হলে এলাকাবাসির ব্যাপক ক্ষতি হবে বলে জানান তিনি।

গাজীপুর সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম বলেন, আপনারা রাস্তাটির উন্নয়ন কাজে সহযোগীতা করেন। যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তারা সিটি কর্পোরেশনে আবেদন জানালে আমরা যতটুকু পারি ক্ষতিপুরন দেয়ার চেষ্টা করব। আর যদি কেউ মনে করেন অবিচার করা হ”েছ তাহলে উ”চ আদালতে যাইতে পারেন।আজ থেকে আগামী ৫ দিনের মধ্যে ভ’মি মালিকদের ¯’াপনা সরিয়ে নেয়ার সময়সীমা বেধে দেন জিসিসি মেয়র।তবে এই ক্ষতিপুরন কবে কতদিনের মধ্যে দিবে এব্যাপারে নিশ্চিত করে জানা যায়নি।