তনয়-জুলহাজ হত্যা মামলা সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যা মামলাটি বিচারিক আদালতে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগষ্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান শরীফ মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় বদলির আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে মামলাটির বিচার চলবে।

এর আগে গত ২৫ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহাম্মদ মনিরুল ইসলাম সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় বরখাস্ত হওয়া মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ আটজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক শাখার প্রধান সৈয়দ জিয়াউল হক জিয়া, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

আসামিদের মধ্যে প্রথম চারজন পলাতক রয়েছেন। পরের চারজন কারাগারে। পলাতকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা।

২০১৬ সালের ২৫ এপ্রিল কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইডের সাবেক কর্মকর্তা এবং সমকামী অধিকার কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন একটি হত্যা মামলা দায়ের করেন। একইসঙ্গে সংশ্লিষ্ট থানার উপ পরিদর্শক (এসআই) মোহাম্মদ শামীম এ ঘটনায় অস্ত্র আইনে আরেকটি মামলা করেন।

নিহত জুলহাজ বাংলাদেশে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। আর নিহত তনয় লোক নাট্যদলের শিশু সংগঠন নাট্য পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।