ভুয়া অভিজ্ঞার সনদে বিমানের কোটি টাকার টেন্ডার

হুমায়ুন কবিরঃ অস্তিত্বহীন হসপিটালের ভূয়া অভিজ্ঞার সনদ ব্যবহার করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিমান ফ্লাইট ক্যাটারিং সার্ভিসেস (বিএফসিসি) এর কোটি টাকার টেন্ডার হাতিয়ে নিয়েছে সফট টাচ নেটওর্য়াক নামক একটি প্রতিষ্ঠান। দূর্নীতির মাধ্যমে বিমান ফ্লাইট ক্যাটারিং সার্ভিস এর পতিপয় অসাধু কর্মকর্তাদের মেনেজ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের খাদ্য সামগ্রী সাপ্লাইয়ের কোটি টাকার কাজ হাতিয়ে নেন বলে জানা যায়।

ই-টেন্ডার ফরম পূরনের সময় সফট টাচ নেটওয়ার্ক এর মালিক মোঃ মশিউর রহমান সাওন টেন্ডারের সর্ত ভঙ্গ করে ভুয়া অভিজ্ঞার সনদ ব্যবহারের মাধ্যমে অসধউপায় অবলম্ভন করেন। অতিত অভিজ্ঞার সনদ হিসাবে ল²ীপুর জেলার রামগঞ্জ থানায় অবস্থিত তফুরা খাতুন মেমোরিয়াল মেডিকেল হসপিটাল এর রুগীদের জন্য প্রয়োজনীয় ফলমূল সরবরাহ করেছেন বলে প্রত্যায়ন পত্র জমা দেন।

খোঁজ নিয়ে জানা যায় ল²ীপুর জেলার রামগঞ্জ থানায় তফুরা খাতুন মেমোরিয়াল মেডিকেল হসপিটাল নামে কোন হাসপাতাল নেই। জেলা প্রশাসকের কার্যালয় থেকে জানা যায় ল²ীপুর জেলার রামগঞ্জ থানায় একটি সরকারী ী ও সাতটি বেসরকারী হাসপাতাল রয়েছে। সেই গুলো হলো রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল, জনতা মা ও শিশু হাসপাতাল প্রাঃ লিঃ, মডেল হাসপাতাল প্রাঃ লিঃ বায়োপ্যাথ হাসপাতাল প্রাঃ লিঃ, উপশম হাসপাতাল প্রাঃ লিঃ, আল-হেলাল হাসপাতাল প্রাঃ লিঃ, নিউ লাইফ হাসপাতাল প্রাঃ লিঃ ও আধুনিক হাসপাতাল প্রাঃ লিঃ। অথচ অস্তিত্বহীন একটি হাসপাতালের প্যাড বানিয়ে নিজের মত করে অভিজ্ঞতার সদন লিখে বিমান ফ্লাইট ক্যাটারিং সার্ভিস কর্তৃপক্ষ বরাবর অন-লাইনে জমা দেন সফট টাচ নেটওর্য়াকের মালিক দূর্নীতি বাজ ও প্রতারক মশিউর রহমান।

অস্তিত্বহীন হাসপাতালের প্যাডে যে মোবাইল নাম্বরটি দেওয়া হয়েছে সেটি ঢাকার তেজগাঁও এলাকার তেজতুরি বাজারের একজন ফল বিক্রেতা ব্যবহার করেন। পরিচালক হিসাবে যে ডাক্তারের নাম উল্লেখ করেছেন সেই নামে বিএমডিসিতে কোন সদন নেই বলে তথ্য পাওয়া যায়। ল²ীপুর জেলার সিভিল সার্জেন ডাক্তার নিজাম উদ্দিন প্রতিবেদক কে জানান তফুরা খাতুন মেমোরিয়াল হাসপাতাল নামে রামগঞ্জ থানায় কোন হাসপাতাল নেই। কিছু দূর্নীতিবাজ লোক ভুয়া অস্তিত্বহীন হাসপাতালের অভিজ্ঞতার সনদ বানিয়ে অসৎ উদ্দেশ্য হাছিল করেন এই সব প্রতারকদের কে উপযুক্ত শাস্তি দেওয়া উচিত। ল²ীপুর জেলা হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ কাউছার হোসেন বলেন তফুরা খাতুন মেমোরিয়াল মেডিকেল হসপিটাল নামে কোন হাসপাতালের নাম শুনিনি, এই নামে রামগঞ্জ থানায় কোন হাসপাতাল নেই। জনমনে প্রশ্ন ভুয়া অভিজ্ঞতার সনদ ব্যবহার করলেও কিভাবে বিএফসিসি কর্তৃপক্ষের চোখ ফাখি দিয়ে ওয়ার্ক অর্ডার হাতিয়ে নিলেন সফট টাচ নেটওয়ার্ক নামক প্রতিষ্ঠানটি।

অনুসন্ধানে জানা যায় সফট টাচ নেটওয়ার্কের মালিক মোঃ মশিউর রহমান এর পিতাও বিএফসিসির ঠিকাদার ছিল। সেই সময় বিভিন্ন অনিয়ম ও ভুয়া কাগজ পত্র তৈরীর অপরাধে তার প্রতিষ্ঠানকে অযোগ্য গোষনা করেন বিমান কতৃপক্ষ। পিতার যোগ্য উত্তরাধিকারী বাপের সেখানো পথে হাসছেন। ভুয়া কাগজপত্র জমা দিয়ে ইতিমধ্যে বিমান ফ্লাইট ক্যাটারিং সার্ভিসের কোটি টাকার টেন্ডার হাতিয়ে নিয়েছেন। একটি টেন্ডারের পক্রিয়া চলমান রয়েছে। সফট টাচ নেটওয়ার্কের জমা দেওয়া ভুয়া অভিজ্ঞতার সনদ যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে বিএফসিসি কতৃপক্ষের শুভ বুদ্ধির উদয় হবে বলে আসা করেন অনেকে। বিষয়টি নিয়ে বিএফসিসির সহকরী ম্যানেজার ষ্টোর শফিকুর রহমানের কাছে জানতে চাইলে তিনি জানান কোন প্রতিষ্ঠান যদি ভুয়া কাগজপত্র মাধ্যমে টেন্ডার পায় পরবর্তীতে কাগজপত্র ভুয়া প্রমানিত হলে টেন্ডার বাতিল সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বিমান ফ্লাইট সার্ভিস এর জেনারেল ম্যানেজার বুশরাকে কল দিলে রিসিভ করেন নাই।