মঞ্চশিল্পী কলেজ থিয়েটার সংবর্ধনা পেলেন

বিনোদন ডেস্কঃ বগুড়ার স্বনামধন্য নাটক সংগঠন কলেজ থিয়েটার সংবর্ধনা পেলেন মঞ্চশিল্পী, নির্দেশক ও মঞ্চাভিনেতা সাজু আহমেদ। বগুড়া কলেজ থিয়েটারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের মহাসচিব নাট্যজন তৌফিক হাসান ময়না সাজু আহমেদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। সম্প্রতি বগুড়ার সাতমাথায় কৃষ্ণচূড়া প্রাঙ্গনে কলেজ থিয়েটারের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী পথনাট্য উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবের দ্বিতীয় দিন সংবর্ধিত হন মঞ্চশিল্পী সাজু।

সংবর্ধনা পেয়ে উচ্ছ্বসিত সাজু বলেন, ‘এটা আমার জীবনের বড় একটা প্রাপ্তি। আমার নাট্যগুরু, বাংলাদেশের প্রখ্যাত নাট্যজন শ্রদ্ধেয় তৌফিক হাসান ময়না ভাইয়ের হাত থেকে ‘কলেজ থিয়েটারের ৩৫ বছর পূর্তি’র সংবর্ধনা স্মারক গ্রহণ করে আমি আনন্দিত। কৃতজ্ঞতা বগুড়া কলেজ থিয়েটার কর্মীদের প্রতি। এই সম্মান আমাকে আগামীর পথচলায় বিপুলভাবে উৎসাহ যোগাবে ।’১৯৮৭ সালে প্রথম মঞ্চনাটকে অভিনয় করেন সাজু আহমেদ। এরপর ১৯৯৩ সালে সোনাতলার দুর্জয় সাহিত্য গোষ্ঠী এবং পরবর্তীতে সোনাতলা থিয়েটারের সঙ্গে যুক্ত হোন তিনি। নাটকে অভিনয়ের পাশাপাশি নির্দেশনাও দেন। নিয়মিত রচনা করছেন মঞ্চনাটক। ১৯৯৭ সালে আজিজুল হক কলেজে পড়াকালীন কলেজ থিয়েটারের সঙ্গে যুক্ত হয়ে একাধিক নাটকে অভিনয় করেন তিনি।

দীর্ঘদিনের অভিজ্ঞতায় ২০০৯ সালে গড়ে তোলেন তার প্রাণের সংগঠন ঢাকা মৌলিক নাট্যদল। দলের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে এ পর্যন্ত অসংখ্য নাটক নির্দেশনার পাশাপাশি নিয়মিত অভিনয় করছেন। বর্তমানে বাংলাদেশ থিয়েটার রিপোর্টার্স এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।
মঞ্চের পাশাপাশি টেলিফিল্ম, খণ্ড ও ধারাবাহিক মিলিয়ে শতাধিক টিভি নাটক এবং ৪টি পুর্ণদৈর্ঘ্য সিনেমা এবং ১০টি স্বপ্লদৈর্ঘ্য সিনেমায় অভিনয় করেছেন সাজু আহমেদ। ২০০২ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘স্মৃতি কেন কাঁদায়’ প্রকাশিত হয়। নাট্যচর্চার স্বীকৃতিস্বরূপ ‘নয়নমনি কালচারার অ্যাওয়ার্ড’, ‘সাকো টেলিফিল্ম অ্যাওয়ার্ড’, ‘বঙ্গভূমি সাহিত্য পদক’, ‘আমরা কুড়ি অ্যাওয়ার্ড’, ‘মিরপুর ক্লাব অ্যাওয়ার্ড’, ‘চ্যানেল-২৬ বিশেষ সম্মানা’সহ বেশ কিছু সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি ।