শ্বাস নিতে কষ্ট! বাঁচার কয়েকটি সহজ উপায়

স্বাস্থ্য ডেস্কঃ বায়ু দূষণ তার ডানা মেলেছে গরমকালেও। ফলে শ্বাস নিতে সমস্যা হচ্ছে দেশের বেশ কিছু শহরের বাসিন্দাদের। এমন দূষণ থেকে বাঁচতে ৫ উপায় জানাচ্ছেন চিকিৎসকরা।

বায়ুদূষণ যে পর্যায়ে পৌঁছেছে তাতে শুধু যে শীতের সময়েই সমস্যার মুখে পড়ছেন, তা নয়। চলতি বছরের সমীক্ষা বলছে, দেশের রাজধানী শহরে এই গরমেও দূষণের কবলে পড়ছেন শহরবাসী।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুয়ায়ী, শুধুমাত্র দিল্লি নয়, বায়ুদূষণের আচ্ছাদনে ঢেকে রয়েছে উত্তর ভারতের বেশ কয়েকটি শহর। গরম বাড়ার সঙ্গে সঙ্গে, বাতাসের আর্দ্রতা কমছে। ফলে হাওয়ায় ভেসে বেড়াচ্ছে ধূলিকণা, যা সমস্যা বাড়াচ্ছে শ্বাস-প্রশ্বাসের।

দিল্লির ‘স্যর গঙ্গারাম হসপিটাল’-এর ইনস্টিটিউট অফ রোবটিক সার্জারি বিভাগের ডিরেক্টর অরবিন্দ কুমার জানিয়েছেন, এমন বায়ুদূষণের ফলেই ফলেই ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এবং ভারতে প্রতি বছর প্রায় ৬৩ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই মারণ রোগে।

বায়ুদূষণ থেকে বাঁচার দৈনন্দিন ৫টি কয়েকটি সহজ উপায়—

১। ঘরের ভিতরে গাছ রাখার চেষ্টা করুন। যেমন, এরিয়েকা পাম, রাবার প্লান্ট, পিস লিল।

২। ধূমপানের অভ্যাস থাকলে, চেষ্টা করুন তা ঘরের বাইরে গিয়ে করতে।

৩। বাড়ির বাইরে বেরনোর সময়ে মাস্ক ব্যবহার করুন। N95 গ্রেডের মাস্ক ব্যবহার করাই স্বাস্থ্যসম্মত।

৪। দৈনন্দিন খাবারে ফল, সবজি, বাদাম ও হেল্‌দি ফ্যাট যোগ করুন।

৫। অকারণে গলায় খুশখুশে ভাব মনে হলে, এক কাপ জলে আধ চামচ হলুদগুঁড়ো মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে, সকালে খেয়ে নিন।

প্রসঙ্গত, হাঁপানি রোগীদের ক্ষেত্রে বলা হচ্ছে, তাঁরা যেন ইনহেলার সর্বদাই সঙ্গে রাখেন। এমনটাই পরামর্শ দিচ্ছেন মুম্বইয়ের ভাটিয়া হাসপাতালের চেস্ট ফিজিসিয়ন সুজিত রাজন। তিনি এমনও বলেছেন, যাঁদের প্রবল হাঁপানি রয়েছে, সম্ভব হলে তাঁর যেন এই সময়ে বাড়িতেই থাকেন।