সেই সিরিয়াল কিলার শনাক্ত হয়নি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরা এলাকায় একের পর এক নারী হত্যাকারী সন্দেহভাজন সিরিয়াল কিলারকে শনাক্ত করতে পারছে না আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। র‌্যাব, পুলিশের সঙ্গে ডিবি, এনএসআইসহ গোয়েন্দা সংস্থার সদস্যরা তার সন্ধানে মাঠে নেমেছে।

প্রতিটি হত্যার পর থানা পুলিশ জোরালো তদন্ত শুরু করে। পাশাপাশি অন্য সংস্থাগুলো জোরোসোরে এর তদন্তে অংশ নিয়েছে। কিন্তু সন্দেহভাজন খুনীর ব্যাপারে কোনো তথ্য-উপাত্ত পায়নি।

দক্ষিণখানের উত্তরগাওয়াইরের একটি বাসা থেকে সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ সংগ্রহ করে গোয়েন্দারা। এতে দেখা গেছে, খুনীর বয়স ২৫-২৬ বছর। উচ্চতা প্রায় ৫ ফুট ৬ ইঞ্চি। গায়ের রং ফর্সা। চুল ছোট। কাঁধে ব্যাগ ঝোলানো। ওই ব্যাগে তিনি ধারালো অস্ত্র রাখেন। বাসা ভাড়া নেওয়ার কথা বলে বাসায় প্রবেশ করেন। এরপর কোনো নারীকে পেছন থেকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করেন।

থানা পুলিশ ও র‌্যাব বলছে, জুলাই থেকে চলতি মাস পর্যন্ত উত্তরার বিভিন্ন এলাকায় শাহিদা বেগম, সুমাইয়া বেগম, ওয়াহিদা আক্তার ও জেবুন্নিছা চৌধুরীকে পেছন থেকে একই কায়দায় কুপিয়ে স্বর্ণালংকার নিয়ে পালিয়ে যান এক কিলার। ঘটনাগুলোর পর প্রতক্ষ্যদর্শীদের দেওয়া তথ্য, হত্যার শিকার নারীদের বয়স, খুনের ধরন দেখে নিশ্চিত হওয়া গেছে, একই ব্যক্তি খুনগুলো করেছেন। ওই ব্যক্তি এমনভাবে ঘোরাফেরা করেন যে, তাকে দেখে কারো সন্দেহ করার সুযোগ কম।

অপরাধের ধরন বিবেচনায় রেখে তাকে শনাক্ত করতে চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রযুক্তির সাহায্য নিয়েও চেষ্টা চলছে। কিন্তু মঙ্গলবার পর্যন্ত তার অবস্থান নিশ্চিত হতে পারেনি।

সোমবার র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ তুহিন মাসুদ বলেন, ‘খুনগুলো যে একই ব্যক্তি করেছেন, তা অনেকটাই নিশ্চিত। তাকে শনাক্ত করার চেষ্টা চলছে। ইতিমধ্যে তার ব্যাপারে জনগণকে সতর্ক থাকার পাশাপাশি অবস্থান নিশ্চিত হতে ভিডিও প্রকাশ করেছে পুলিশ। এতে র‌্যাবের সঙ্গে অন্যরাও কাজ করছেন।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘তার সন্ধানে কাজ চলছে। তিনি উত্তরা এলাকায় এ ধরনের কাজ আর যাতে করতে না পারেন, সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। জনগণও সতর্ক আছে।’

কথা হয় দক্ষিণখানের বাসিন্দা হালিমা খাতুনের সঙ্গে। তিনি বলেন, ‘অপরিচিত লোক আসলে গেট খুলছি না। বাইরে থেকে আগে নাম-পরিচয় নিশ্চিত হওয়ার পরই তাকে ভেতরে নেওয়া হচ্ছে। আর পুরুষ হলে কথাই নেই। বাসায় পুরুষ না থাকলে এ রকম কাউকে ভেতরে আসতে দেওয়া হচ্ছে না।’