সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিতঃ ১১:৪৪ পূর্বাহ্ণ, মঙ্গল, ১৫ অক্টোবর ১৯

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৮ দশমিক ৫৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮৮ ও ১৬৭৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮৫টির, কমেছে ১২টির এবং অপরির্বতিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ১০ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৯ পয়েন্টে অবস্থান করে।

আজ বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, মুন্নু স্টাফলার্স, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ, বিএসই, বিবিএস ক্যাবল ও ফরচুন সু।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৬৩ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ২২ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৫৭টি কোম্পানির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানি শেয়ার লেনদেন।

আপনার মতামত জানানঃ