অনুসন্ধান শুরু শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মীর বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা (পিও) মোতালেব হোসেন এবং মন্ত্রণালয়ের উচ্চমান সহকারী নাসির উদ্দিনের দুর্নীতির অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

জঙ্গিবাদ ও দুর্নীতির অভিযোগে সম্প্রতি ওই কর্মকর্তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হন।

দুর্নীতি দমন কমিশন, কাইট বাংলাদেশ ও গুণীজন ট্রাস্টের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের যে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে তাদের বিষয়ে আমরা কিছু তথ্য পেয়েছি। সেটা আপনাদের (গণমাধ্যম) কল্যাণে আমাদের কাছে এসেছে, আমাদের তদন্ত কাজ শুরু হয়েছে।

ওই দুইজন শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত বলেই দুদকের এই উদ্যোগ নয় জানিয়ে ইকবাল মাহমুদ বলেন, ‘আমাদের অনুসন্ধান ও তদন্ত সর্বক্ষেত্রেই বিস্তৃত। কেবল সরকারিই নয়, বেসরকারি ক্ষেত্রেও আমাদের কার্যক্রম বিস্তৃত। অবৈধ সম্পদ অর্জন ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের অর্জন এবং ভোগ দখলে রাখা সম্পূর্ণভাবে বেআইনি।’

শিক্ষা মন্ত্রণালয়ের ওই দুইজনের এবং ঢাকার লেকহেড গ্রামার স্কুলের অন্যতম মালিক খালেদ হাসান মতিন বিরুদ্ধে ইতোমধ্যে মামলা করেছে গোয়েন্দা পুলিশ। জঙ্গিবাদে পৃষ্ঠপোষকতার অভিযোগে বন্ধ থাকা ওই স্কুল খুলতে ঘুষ লেনদেনের অভিযোগ আনা হয়েছে ওই তিনজনের বিরুদ্ধে।

শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা (পিও) মোতালেব হোসেন ও লেকহেড গ্রামার স্কুলের অন্যতম মালিক খালেদ হাসান মতিনকে গত ২০ জানুয়ারি এবং শিক্ষা মন্ত্রণালয়ের গ্রহণ ও বিতরণ শাখার উচ্চমান সহকারী নাসির উদ্দিন ১৮ জানুয়ারি থেকে নিখোঁজ জানিয়ে পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করা হয়েছিল।

গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে বলা হয়, ওই তিনজনই তাদের হেফাজতে আছে। পরে সোমবার রাতে ঢাকার বনানী থানায় তাদের বিরুদ্ধে মামলা করেন ডিবির এসআই মনিরুল ইসলাম মৃধা। ফৌজদারি দণ্ডবিধির ১৬১, ১৬২ ও ১৬৫ ধারায় দায়ের করা এ মামলায় আসামিদের বিরুদ্ধে ঘুষ লেনদেনের অভিযোগ আনা হয়েছে।

পুলিশ জানায়, শিক্ষা মন্ত্রণালয়ে নানা দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোতালেব ও নাসিরকে গ্রেপ্তার করা হয়েছে। নাসিরের কাছে এক লাখ ৩০ হাজার টাকা পাওয়া গেছে। আর মতিনকে গ্রেপ্তার করা হয়েছে জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে।

শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোতালেব হোসেনের বাড়ি ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নে। আগে থেকেই শিক্ষা মন্ত্রণালয়ে চাকরি করলেও দুই বছর আগে শিক্ষামন্ত্রীর পিও হিসেবে বদলি হয়ে তার দপ্তরে আসেন। মোতালেব গ্রিন রোডে সরকারি কোয়ার্টারে থাকেন। বছিলায় নিজস্ব জমিতে তিনি ছয়তলা বাড়ি নির্মাণ করছেন। সেখান থেকেই তাকে তুলে নেওয়া হয় বলে অভিযোগ করেছিল পরিবার।

অপর এক প্রশ্নের জবাবে ব্যাংকিং খাতে সুশাসন ফিরে এসেছে বলে দাবি করে দুদক চেয়ারম্যান বলেন, ‘আমাদের বিবেচনায় ব্যাংকিং খাতে সুশাসন কিছুটা শুরু হয়েছে। যেমন বেসিক ব্যাংকে ক্যাশ টাকা জমা হয়, রিসিডিউল হয় এবং বোর্ড চেইঞ্জ হয়েছে। ২০১৭ সালে ব্যাংকিং খাতে সুশাসন কিছুটা দেখেছি।’

তিনি বলেন, ‘অন্তত এটুকু আমরা দাবি করব, দুদকের কার্যক্রমে ব্যাংকের বোর্ডও কিছুটা পরিবর্তন হয়েছে এবং মোটামুটি সবাই কিছুটা সাবধানতা অবলম্বন করছে। ঋণ জালিয়াতির বিষয়টা কমেছে। এখন যে মামলাগুলো হচ্ছে, সেই জালিয়াতির ঘটনাগুলো ২০১৭ সালের আগেরই বেশি।