অভিবাসী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক অভিবাসী দিবস রোববার। এ বছর দিনটির প্রতিপাদ্য- উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে। এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, প্রতি বছরের ন্যায় এ বছরও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৬’ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত। দিবসটি উপলক্ষে আমি বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত অভিবাসীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

অভিবাসীরা এ দেশের গর্বিত সন্তান। অভিবাসী কর্মীগণ তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা পাঠিয়ে দেশের অর্থনীতিতে বিশাল অবদান রাখছেন। একই সঙ্গে পরিবার-পরিজনের জীবন নির্বাহ এবং তাদের পারিবারিক ও সামাজিক জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছেন। তাই একটি সুখী-সমৃদ্ধ ও উন্নত জাতি গঠনে তারাও গর্বিত অংশীদার। তাদের অবদানের কথা জাতি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। দেশের শুভেচ্ছা দূত হিসেবে অভিবাসী ভাই ও বোনেরা প্রবাসে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবেন, এটাই সকলের প্রত্যাশা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দেওয়া বাণীতে বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ বছর ‘আন্তর্জাতিক  অভিবাসী  দিবস ২০১৬’ উদযাপন করা হচ্ছে জেনে আমি  আনন্দিত। এ দিবস উপলক্ষে আমি প্রবাসে কর্মরত সকল বাংলাদেশি  অভিবাসী ভাই-বোন ও তাদের পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানাচ্ছি।

বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে অভিবাসী কর্মীদের অবদান  অপরিসীম। বাংলাদেশের মাথাপিছু আয় বৃদ্ধি, নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া এবং বৈদেশিক মুদ্রার শক্তিশালী রিজার্ভ গঠনে অভিবাসী কর্মীদের অবদান উল্লেখযোগ্য।

আমরা প্রবাসীকল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছি। এ ব্যাংক থেকে অভিবাসী কর্মীরা সহজ শর্তে ঋণ নিতে পারছেন। বৈদেশিক কর্মসংস্থান বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। অভিবিাসীগণ সততা ও নিষ্ঠার মাধ্যমে বহিবির্শ্বে বাংলাদেশের  ভাবমূর্তি আরো উজ্জ্বল করবেন, এ প্রত্যাশা করছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে আমরা বাংলাদেশকে   বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সক্ষম  হব।

এদিকে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে শনিবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি জানান, ১৬২টি দেশে ১ কোটির বেশি বাংলাদেশি কর্মী কর্মরত আছেন।

দিবসটি উপলক্ষে আলোচনা সভা, শোভাযাত্রাসহ তিন দিনের নানা কর্মসূচি হাতে নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

দেশের সব জেলা, উপজেলাসহ বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।