অযত্ন এবং অবহেলায় পড়ে আছে ভাষা শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর

মাহবুব রহমান: ১৯৫২ সালে মায়ের মুখের ভাষার দাবীতে আন্দোলনে তখন উত্তাল সারা দেশ। সেই আন্দোলনে ২১ ফেব্রæয়ারি মায়ের মুখের ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম শহীদ জব্বার।

ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার পাঁচুয়া(জব্বার নগর) গ্রামে ১৯১৯ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন জব্বার।
আজ সেই ভাষা শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর অযতœ এবং অবহেলায় পড়ে আছে। প্রতিবছর শুধু একুশে ফেব্রæয়ারি আসলেই ধুয়ে মুছে পরিষ্কার করা হয়।

মহান ভাষা আন্দোলনের শহীদের স্মৃতি রক্ষায় ২০০৮ সালে গফরগাঁওয়ের পাঁচুয়া গ্রামে ভাষা শহীদ আবদুল জব্বারের বাড়ির আঙ্গিনায় নির্মাণ করা হয় তাঁর নামে গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর। ৪১৩৫টি বই নিয়ে যাত্রা শুরু করা গ্রন্থাগারে দশ বছরেও আর কোনো বই যোগ হয়নি। জাদুঘরেও নেই ভাষা শহীদের কোনো স্মৃতি চিহ্ন। যোগাযোগব্যবস্থা ভালো না এবং জনবল সংকটসহ নানা অব্যবস্থাপনায় দর্শনার্থী ও পাঠকদের চাহিদা পূরণ করতে পারছে না এটি।

গ্রন্থাগারিক মো কায়সারুজ্জামান জানান, জাদুঘরে ভাষা শহীদের স্মৃতি সংরক্ষণ এবং বইয়ের সংখ্যা বাড়ানো গেলে পাঠক-দর্শনার্থীদের চাহিদা পূরণ করা সম্ভব হবে।
ভাষা শহীদ আবদুল জব্বারের ছেলে মো নুরুল ইসলাম বাদল বলেন এখানে মাধ্যমিক স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হলে গ্রন্থাগারটির প্রাণ স ার হবে।
ভাষা শহীদ আবদুল জব্বারের স্মৃতি গাঁথা নিদর্শনগুলো জাদুঘরে সংরক্ষণ এবং গ্রন্থাগারে তথ্যপ্রযুক্তি সুবিধা চালু করা,বাংলা ভাষার প্রকৃত ইতিহাস ও শহীদ আব্দুল জব্বারের স্মৃতি ধরে রাখতে গফরগাঁওয়ে তার নামে কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দাবি জানিয়েছেন সাধারণ মানুষ।

সেই সাথে ২০০৮সালের ১৮ই ফেব্রæয়ারি ভাষা শহীদ আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরের উদ্বোধনী অনুষ্ঠানে তৎকালীন তত্ত¦াবধায়ক সরকারের উপদেষ্টা আনোয়ারুল ইকবাল পাঁচুয়া গ্রামকে জব্বার নগর হিসেবে ঘোষণা দেন। ভাষা শহীদের গ্রামের নাম জব্বার নগর রাখা হলে ও এতো দিনেও সরকারি গেজেট প্রকাশ করা হয় নাই।

আর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন, ৫শ আসন বিশিষ্ট অডিটরিয়াম জব্বারের নামে নামকরণের বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।