অ্যাকাডেমি অ্যাওয়ার্ড দৌড়ে যে নয়টি সিনেমা

নিউজ ডেস্ক : চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। ৪ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে বসছে এর ৯০তম আসর। সারা বিশ্বের চলচ্চিত্র প্রেমীদের চায়ের কাপে আড্ডা জমে উঠেছে। চলছে নানা জল্পনা-কল্পনা। কার কার ভাগ্যে জুটছে এবারের অস্কার? এবারের আসরে সেরার দৌড়ে আছে মোট নয়টি সিনেমা। এই সিনেমাগুলো নিয়েই এই বিশেষ প্রতিবেদন।

দ্য শেপ অব ওয়াটার : এ বছর গোল্ডেন গ্লোব ও বাফটা অ্যাওয়ার্ডে আধিপত্যের পর এবার অস্কার দৌড়েও সবার চেয়ে এগিয়ে গিয়ের্মো দেল তোরোর দ্য শেপ অব ওয়াটার। অস্কারের ৯০তম আসরে ১৩টি বিভাগে মনোনয়ন পেয়েছে সিনেমাটি। কল্পকাহিনি ভিত্তিক এই সিনেমার কাহিনি গত শতকের ষাটের দশকের। যেখানে দেখা যায়, গবেষণাগারে কর্মরত এক নারী পরিচ্ছন্নতাকর্মীর অর্ধেক মানব অর্ধেক জন্তু আকৃতির প্রাণীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী স্যালি হকিন্স। তবে গল্প চুরির অভিযোগে কিছুটা বিতর্কিত সিনেমাটি।

থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি : নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি। ঘটনাচক্রে খুন হয়ে যাওয়া এক মেয়ের মৃত্যুর বিচার চেয়ে একজন মায়ের সংগ্রামের গল্প ফুটে উঠেছে এই সিনেমায়। মেয়ে হত্যার তদন্তের জন্য পুলিশের কাছে গিয়ে বারবার ব্যর্থ হয়। তারপর মা সড়কের দুই পার্শ্বে বিলবোর্ডগুলোতে তার মনের ক্ষোভ প্রকাশ করে খুনের পুনঃতদন্তের জন্য পুলিশের ওপর চাপ তৈরি করেন।

ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড, স্যাম রকওয়েল উডি এরেলসন এবং পিটার ডিঙ্কলেজসহ একঝাঁক তারকা অভিনয় করেছেন এই সিনেমায়। বাফটা পুরস্কার আসরে সর্বোচ্চ ৫টি পুরস্কার এবং টরন্টো চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার জিতে অস্কারের সেরার দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছে মার্টিন ম্যাকডোনা পরিচালিত এই সিনেমাটি।

ডানকার্ক : ক্রিস্টোফার নোলানের বহুল আলোচিত ঐতিহাসিক সিনেমা ডানকার্ক। আটটি বিভাগে মনোনয়ন পেয়েছে এই চলচ্চিত্রটি। ক্রিস্টোফার নোলান তার সিনেমাটি তৈরি করেছেন ১৯৪০ সালের ডানকার্ক যুদ্ধ অবলম্বনে। ইতিহাসের অন্যতম রক্তক্ষয়ী এই যুদ্ধে নয়দিনে প্রাণ হারায় হাজার হাজার সৈন্য। হ্যারি স্টাইলস, টম হার্ডিসহ একঝাঁক তারকা অভিনেতা কাজ করেছেন এই সিনেমায়।

দ্য পোস্ট : অস্কার আর স্টিভেন স্পিলবার্গ যেন একই সুতোয় গাঁথা। বরাবরের মতো এবারো স্পিলবার্গ অস্কারে হাজির হচ্ছেন দ্য পোস্ট সিনেমাটি নিয়ে। তিনবার অস্কার পাওয়া অভিনেত্রী মেরিল স্ট্রিপ ও অভিনেতা টম হ্যাঙ্কস প্রথমবারের মতো একসঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন এই সিনেমায়। ৭০ দশকের মার্কিন যুক্তরাষ্টের রাজনীতিতে প্রিন্ট মিডিয়ার ভূমিকা তুলে ধরা হয়েছে সিনেমাটির গল্পে। ১৯৭১ সালে ‘পেন্টাগন পেপার্স’ কেলেঙ্কারি ফাঁস করে দেয় মার্কিন পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট। তৎকালীন আমেরিকার প্রেসিডেন্ট নিক্সন ও তার প্রশাসন সংবাদমাধ্যমের কর্মকাণ্ডে বাধা দেওয়ার চেষ্টা করে। তা সত্ত্বেও ওয়াশিংটন পোস্ট তাদের প্রতিবেদনে ভিয়েতনাম যুদ্ধ নিয়ে মার্কিন প্রশাসনের মিথ্যাচার প্রকাশ করে নিক্সনের প্রশাসনকে কাঁপিয়ে দেয়। এতে দেখানো হয়েছে বিতর্কিত প্রতিবেদন ‘পেন্টাগন পেপার্স’ প্রকাশের আগে-পরে কী ঘটেছিল।

গেট আউট : সেরার মনোনয়নের তালিকায় থাকা এ সিনেমাটি পরিচালনা করেছেন মার্কিন পরিচালক জর্ডান পিলে। পেশায় ফটোগ্রাফার এক কৃষ্ণকায় তরুণ প্রথমবারের মতো তার শ্বেতকায় বান্ধবীর বাবা-মায়ের সঙ্গে দেখা করতে যাচ্ছে। মধুর এই যাত্রাটি এক পর্যায়ে পরিণত হয় দুঃস্বপ্নে। সিনেমাটির গল্প যত এগোয়, ততই শ্বাসরুদ্ধকর পরিস্থিতির উদ্ভব হয়। ভৌতিক এই সিনেমাটির মাধ্যমে পরিচালনায় অভিষেক ঘটেছে আফ্রিকান-আমেরিকান অভিনেতা জর্ডানের।

লেডি বার্ড : এবারের অস্কারের মনোনয়নের তালিকায় রয়েছে লেডি বার্ড। সিনেমাটি পরিচালনা করেছেন গ্রিটা গারভিগ। মুক্তির পর দর্শক-সমালোচকদের বেশ প্রশংসা পেয়েছে এটি। বয়ঃসন্ধিকালের অস্থির সময়কে দারুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে সিনেমাটিতে। যুক্তরাষ্ট্রের প্রখ্যাত চলচ্চিত্র সমালোচকদের সংগঠন ন্যাশনাল সোসাইটি অব ফিল্ম ক্রিটিকসের (এনএসএফসি) দৃষ্টিতে ২০১৭ সালের ‘সেরা চলচ্চিত্র’ লেডি বার্ড। ৯০তম অস্কারে সেরা চলচ্চিত্র, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেত্রী, সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্য শাখায় মনোনয়ন পেয়েছে এটি। এ ছাড়া ৭৫তম গোল্ডেন গ্লোবে সেরা অভিনেত্রী ও সেরা চলচ্চিত্রের পুরস্কারও জিতে নিয়েছে সিনেমাটি।

ডার্কেস্ট আওয়ার : জো রাই পরিচালিত ব্রিটিশ ওয়ার ড্রামা ডার্কেস্ট আওয়ার। ১৯৪০ সালের মে, বিরোধীদল লেবার পার্টি পার্লামেন্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলিনের পদত্যাগের দাবি তোলেন। তাদের দাবি নাৎসি বাহিনীর সামনে তিনি খুবই দুর্বল। উত্তরাধিকার হিসেবে লর্ড হ্যালিফক্সের নাম প্রস্তাব করেন চেম্বারলিন। কিন্তু হ্যালিফক্স প্রধানমন্ত্রী হতে রাজি নন। এরপর দায়িত্ব পান উইনস্টন চার্চিল। এ রকম গল্প নিয়ে এগিয়েছে সিনেমাটির কাহিনি।

অনেক সমালোচক চার্চিল চরিত্রে গ্যারি ওল্ডম্যানের অভিনয়ের প্রশংসা করেছেন। এতে অভিনয়ের জন্য এবারের বাফটা ও গোল্ডেন গ্লোব পুরস্কার জিতেছেন তিনি। এ ছাড়া অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার মনোনয়নও পেয়েছেন এই অভিনেতা। এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে ছয়টি মনোনয়ন জিতেছে সিনেমাটি। এ ছাড়া ৭১তম ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডে নয়টি মনোনয়ন পায় এটি। অবশ্য পুরস্কার জিতেছে দুটিতে।

কল মি বাই ইয়োর নেম : এলিও ও অলিভার নামের দুই বালকের গল্প নিয়ে নির্মিত সিনেমা কল মি বাই ইয়োর নেম। এটি পরিচালনা করেছেন লুকা গুয়াডাগনিনো। চিত্রনাট্য, পরিচালনা, অভিনয়ের জন্য এটি বেশ প্রশংসা পেয়েছে। সেরা চলচ্চিত্রের পাশাপাশি ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে এটি সেরা অভিনেতা, সেরা চিত্রনাট্য (সংগৃহীত) ও সেরা মৌলিক গানের (মিস্ট্রি অব লাভ) জন্য মনোনয়ন পেয়েছে। সিনেমাটির চিত্রনাট্যের জন্য জেমস আইভোরি ২৩তম ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড, ৩০তম ইউএসসি স্ক্রিপটার অ্যাওয়ার্ড, ৭০তম রাইটার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ড এবং ৭১তম ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জিতেছেন। অন্যদিকে এ বছর বাফটা অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড, স্ক্রিন অ্যাকটর্স গিল্ড অ্যাওয়ার্ড ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন অভিনেতা টিমোথি শালামে।

ফ্যান্টম থ্রেড : মার্কিন পিরিয়ড ড্রামা সিনেমা ফ্যান্টম থ্রেড। সিনেমাটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন পল থমাস অ্যান্ডারসন। এটির প্রেক্ষাপট ১৯৫০ সালের লন্ডনের ফ্যাশন জগৎ। এতে অভিনয় করেছেন ড্যানিয়েল ডে-লুইস, লেসলি ম্যানভাইল, ভিকি ক্রিপস প্রমুখ। সিনেমা থেকে অবসরে যাওযার আগে এটি ছিল ড্যানিয়েল ডে-লুইসের শেষ সিনেমা।

ন্যাশনাল বোর্ড অব রিভিউ সিনেমাটিকে ২০১৭ সালের সেরা দশ সিনেমার একটি বলে বিবেচনা করেছে। ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে এটি ছয়টি মনোনয়ন পেয়েছে। এ ছাড়া গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে দুটি এবং ৭১তম ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে চারটি মনোনয়ন পায় সিনেমাটি।

৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের উপস্থাপনায় থাকবেন জিমি কিমেল। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই দায়িত্ব পালন করবেন তিনি। এবিসি চ্যানেল অনুষ্ঠানটি সম্প্রচার করবে।