আইন প্রণয়নে বিরোধী দলের মতামত ও প্রভাব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়া হয় না

নিজস্ব প্রতিবেদক : আইন প্রণয়নে বিরোধী দলের মতামত ও প্রভাব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়া হয় না বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার রাজধানীর মাইডাস সেন্টা‌রে টিআইবি কর্তৃক পরিচালিত ‘পার্লামেন্ট ওয়াচ – দশম জাতীয় সংসদ : সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশন’ শীর্ষক সংবাদ স‌ম্মেল‌নে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ কথা জানানো হয়।

টিআইবির গবেষণায় দেখা যায়, আইন প্রণয়নে সংসদ সদস্যদের অংশগ্রহণ তুলনামূলকভাবে কম। একইসঙ্গে বিরোধী দলের মতামত ও প্রভাব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়া হয়নি।

প্র‌তি‌বেদ‌নে বলা হয়, সংবিধান অনুসারে জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট কোনো চুক্তি ছাড়া সকল আন্তর্জাতিক চুক্তি রাষ্ট্রপতির মাধ্যমে সংসদে উপস্থাপনের কথা থাকলেও একটি চুক্তিও উপস্থাপিত হয়নি। এ সময়ে ৫৯টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গ‌বেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ওই সাতটি অধিবেশনে সংসদের বাইরের রাজনৈতিক প্রতিপক্ষকে নিয়ে ২ হাজার ১০১ বার আলোচনা হয়। এ সময়ে সংসদ অধিবেশনের মোট সময়ের ১৫ শতাংশ অসংসদীয় ভাষার ব্যবহারে ব্যয় করা হয়েছে।

কোরাম সংকটের বিষয়ে টিআইবির প্রতিবেদনে দেখা যায়, দশম জাতীয় সংসদের সপ্তম থে‌কে ত্র‌য়োদশ অধিবেশন পর্যন্ত কোরাম সংকট হয়েছে ৪৮ ঘণ্টা ২৬ মি‌নিট। প্রতি অধিবেশনে গড়ে কোরাম সংকট ২৮ মি‌নিট। এ সাত অধিবেশনে কোরাম সংকটে ব্যয় হয়েছে ৪৭ কো‌টি ২০ লাখ ৩৩ হাজার ২০৪ টাকা। সাধারণত সংসদ ‌অধিবেশন প‌রিচালনায় প্র‌তি মি‌নি‌টে গড় ব্যয় ১ লাখ ৬২ হাজার ৪৩৪ টাকা।

সংবাদ সম্মেলনে টিআইবির চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ সদস্যরা উপস্থিত ছিলেন।