আইপিইউ অ্যাসেম্বলির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম অ্যাসেম্বলি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ৫ দিনব্যাপী এ অ্যাসেম্বলির উদ্বোধন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী স্মারক ডাকটিকিট উন্মোচন এবং আইপিইউ ওয়েবটিভি উদ্বোধন করেন।

নারীর ক্ষমতায়নে ‘ফোরাম অফ ওম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক বৈঠকের মধ্য দিয়ে শনিবার সকালে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অ্যাসেম্বলি শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবশেন করা হয়। উপস্থিত সবাই দাঁড়িয়ে সংগীত শিল্পীদের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর পবিত্র কোরআন থেকে তিলাওয়াত, গীতা, বাইবেল ও ত্রিপিটক পাঠ করা হয়। শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার ওপর ডকুমেন্টারি দেখানো হয়।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের প্রেসিডেন্ট স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, এবারের আইপিইউ অ্যাসেম্বলি আয়োজন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের সংসদ ও সহযোগি সংস্থা থেকে আগত প্রতিনিধিদের এই মিলন মেলা বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করেছে। এ সময় তিনি বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরেন।

আইপিউর সভাপতি সাবের হোসেন চৌধুরী ও সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং, প্রধান বিচারপতি এসকে সিনহা, প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচ এম এরশাদ, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, মন্ত্রিসভার সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ সহস্রাধিক অতিথি উপস্থিত আছেন।

উদ্বোধন উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। অ্যাসেম্বলির অন্যান্য ইভেন্ট রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে। এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘বৈষম্যের প্রতিকার : সবার জন্য মর্যাদা ও কল্যাণ নিশ্চিত।’

এবার ১৬৪টি প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। এর মধ্যে ১৩২টি সংসদীয় প্রতিনিধিদল। বাকিরা পর্যবেক্ষক ও সহযোগী প্রতিষ্ঠান। এবারে ৪৫ জন স্পিকার এবং ৩৭ জন ডেপুটি স্পিকার অংশ নেবেন। তবে পাকিস্তানসহ ছয়টি দেশ সম্মেলনে অংশ নিচ্ছে না। আইপিইউয়ের ১৩৮ বছরের ইতিহাসে এবারের অনুষ্ঠানটি হবে গ্রিন কনফারেন্স।

বাংলাদেশ ১৯৭২ সালে রোমে অনুষ্ঠিত আইপিইউ কাউন্সিলে অংশ নেওয়ার মাধ্যমে আইপিইউতে যুক্ত হয়।