আইপিএলে ফিরছে চেন্নাই ও রাজস্থান

ক্রীড়া ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিষিদ্ধ দুটি দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসকে পুনরায় ফিরিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিসিসিআই। ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) সম্প্রতি আইপিএল গভর্নিং কমিটির সাথে সম্প্রচার স্বত্ত্ব নিয়ে সংশ্লিষ্ঠদের টানাপোড়েনের মাঝে হঠাৎ করেই এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। আর বিসিসিআইয়ের এরূপ সিদ্ধান্তে অনেকেই হতবাক।

২০১৩ সালে স্পট ফিক্সিংয়ের অভিযোগ এনে ভারতের সুপ্রীম কোর্ট দুইবারের আইপিএল বিজয়ী চেন্নাই সুপার কিংস ও আইপিএল ইতিহাসে প্রথমবারের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালসকে দুই মৌসুমের (২০১৬-২০১৭) জন্য নিষিদ্ধ করে। কিন্তু নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই আগামী বছর নতুনভাবে নিজেদের ফিরিয়ে নিয়ে আসার জন্য প্রস্তুতি শুরু করেছে সিএসকে ফ্র্যাঞ্চাইজি।

ধারণা করা হচ্ছে তাদের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আট বছরের সফল অভিজ্ঞতায় আবারও চেন্নাইয়ে ফিরতে যাচ্ছেন। চলমান আসরে রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে খেলছেন ভারতের সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

চেন্নাই সুপার কিংসের মতোই আইপিএলে ফেরার জন্য রাজস্থান রয়্যালসও দেশের শীর্ষস্থানীয় কর্পোরেট হাউজগুলোর সাথে আলোচনা শুরু করে দিয়েছে। ধারণা করা হচ্ছে, দলটির মালিকানা বদলে নতুন মালিকের অধীনে ২০১৮ আইপিএলে তারাও প্রর্ত্যাবর্তন করবে। আইপিএলের আগের আট আসরে রাজস্থান রয়্যালসের মালিকানা ছিল ভারতের সফল অভিনেত্রী শিল্পা শেঠির দখলে।