ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   আগামী অর্থবছরেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন

আগামী অর্থবছরেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন

September 28, 2016 - 12:10 PM

অর্থনৈতিক প্রতিবেদক : আগামী অর্থবছরেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুর রাজ্জাক।

বুধবার রাজধানীর আইডিএবি ভবনে ‘এনবিআর-এফবিসিসিআই পার্টনারশিপ প্রোগ্রাম : নলেজ ইনহেজমেন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, ২০১২ সালে নতুন ভ্যাট আইন পাশ হলেও এখন পর্যন্ত তা আমরা বাস্তবায়ন করতে পারিনি। প্রতি অর্থবছরে বাজেট পাশের পূর্বে ব্যবসায়ীরা এই নতুন বাস্তবায়নে বাধা প্রদান করে। আমরা দৃঢ়ভাবে বলতে চাই আগামী অর্থবছরে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে।

তিনি বলেন, আমাদের জিডিপি যে হারে বাড়ছে সেই হারে রাজস্ব প্রবৃদ্ধি বাড়েনি। তাই দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে রাজস্ব প্রবৃদ্ধি বাড়াতে হবে। বর্তমানে দেশে মোট জনসংখ্যার মাত্র ১০ ভাগের বেশি করদাতা রয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়া। আর এর জন্য রাজস্ব আয় বাড়াতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, নতুন ভ্যাট আইন নিয়ে যে ভীতি ছিল তা মনে হয় কেটে গেছে। এ আইনে কোনো অপ্রয়োজনীয় বিষয় থাকলে তা বাদ দেওয়া দরকার। এজন্য একযোগে কাজ করতে হবে। যদিও আমি ব্যক্তিগতভাবে ভ্যাট সিস্টেমের পক্ষে নই।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদসহ এনবিআর ও ব্যবসায়ী মহলের নেতৃবৃন্দ।

আপনার মতামত জানানঃ