আজই গিলক্রিস্টের দ্রুত তম ডাবল সেঞ্চুরি করেন

ক্রীড়া ডেস্ক : ১৫ বছর আগে আজকের এই দিনেই রেকর্ড বুকে নাম লিখিয়েছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। ২০০২ সালের ২৩ ফেব্রুয়ারি টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান উইকেটকিপার-ব্যাটসম্যান।

সেবার দক্ষিণ আফ্রিকা সফরে জোহানেসবার্গে প্রথম টেস্টে স্বাগতিকদের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। দারুণ এক সেঞ্চুরি করে টেস্টের প্রথম দিনটা নিজের করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার ম্যাথু হেইডেন। যদিও শূন্য রানেই স্লিপে ক্যাচ ফেলে তাকে জীবন দিয়েছিলেন জ্যাক ক্যালিস।

প্রথম দিনটা হেইডেনের হলে দ্বিতীয় দিনটা ছিল গিলক্রিস্ট ও ড্যামিয়েন মার্টিনের। দুজন ষষ্ঠ উইকেটে গড়েন ৩১৭ রানের বড় জুটি। মার্টিন ১৩৩ করে ক্যালিসের বলে গ্যারি কারস্টেনকে ক্যাচ দিয়ে ফিরলেও গিলক্রিস্ট তুলে নেন ডাবল সেঞ্চুরি।

চা বিরতির পর নিজের মুখোমুখি প্রথম বলেই চার মেরে ২১২ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন গিলক্রিস্ট। তিনি ভেঙে দেন ১৯৮২ সালে ওভালে ইয়ান বোথামের ২২০ বলে করা ডাবল সেঞ্চুরির রেকর্ড। অবশ্য গিলক্রিস্টের রেকর্ড টিকেনি এক মাসও। পরের মাসেই ক্রাইস্টচার্চে ১৫৩ বলে ডাবল সেঞ্চুরি করে গিলক্রিস্টের রেকর্ড ভেঙে দেন নিউজিল্যান্ডের নাথান অ্যাস্টলে। যেটি টিকে আছে এখনো।

গিলক্রিস্টের ডাবল সেঞ্চুরির ওভারেই ৭ উইকেটে ৬৫২ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ২১৩ বলে ১৯ চার ও ৮ ছক্কায় ২০৪ রানে অপরাজিত ছিলেন গিলক্রিস্ট। যেটি তার টেস্ট ক্যারিয়ার সেরা ইনিংসও। অস্ট্রেলিয়া ম্যাচ জিতেছিল ইনিংস ও ৩৬০ রানে।