আপিলের জন্য ইসির আইনজীবী নিয়োগ ডিএনসিসি নির্বাচনের জন্য

নিজস্ব প্রতিবেদক : সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান হেলালুদ্দীন আহমদ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকার দুই সিটিতে যুক্ত হওয়া ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আইনজীবী নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন আহমদ বলেন, ইতোমধ্যে সব কাগজপত্র সংগ্রহ করা হয়েছে। তাদেরকে আমরা ওকালতনামাও দিয়েছি।

তিনি আরো বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন মহামান্য হাইকোর্ট আবেদনের পরিপ্রেক্ষিতে স্থগিত করেছিলেন। স্থগিত বা আদেশনামার কপি আমরা হাতে পেয়েছি। আমরা নকল কপিও সংগ্রহ করেছি। এর পরিপ্রেক্ষিতে আমরা নির্বাচন কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করলে নির্বাচন কমিশন এই আদেশের বিরুদ্ধে আপিল করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে। দুজন বিজ্ঞ আইনজীবীকে নিয়োগ করা হয়েছে। একজন নির্বাচন কমিশনের প্যানেল ল’ ইয়ার অ্যাডভোকেট মো. তৌহিদুল ইসলাম। তাকে সাহায্য করার জন্য আরেকজন অ্যাডভোকেট আমরা নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি।

সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, যাবতীয় তথ্য এবং হলফনামা আমরা তাদের কাছে দিয়েছি। আদালতে আইনি মোকাবিলার জন্য কমিশন তাদেরকে ব্রিফ করেছে।

সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, গতকাল বিএনপির প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করেছে। তারা তাদের গঠনতন্ত্রের একটি কপি কমিশনের কাছে দিয়ে গেছেন। এগুলো এখনো পর্যালোচনা করা হয়নি।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও এ সিটিতে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। আলাদা দুটি রিট আবেদনের ওপর শুনানি শেষে গত ১৭ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এছাড়া ঢাকা দক্ষিণ সিটিতে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচন চার মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।