আবারও ব্যাটিং ব্যর্থতা, আবারও হার

নিউজ ডেক্স: আবারও ব্যাটিং ব্যর্থতা, আবারও হার। একই চক্রে ঘুরছে মুশফিকুর রহিমের দল বাংলাদেশ। গলে শ্রীলঙ্কার বিপক্ষে জয়বাংলা সিরিজের প্রথম ম্যাচ বাংলাদেশ হারল ২৫৯ রানে। দুই ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০ ব্যবধানে পিছিয়ে।

দশ উইকেট হাতে রেখে শনিবার ম্যাচ বাঁচানোর স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল সফরকারী বাংলাদেশ। কিন্তু মাত্র ৩ ঘন্টা ৫ মিনিটেই শেষ বাংলাদেশের প্রতিরোধ। প্রথম ঘন্টায় লঙ্কানদের আধিপত্য, এরপর বাংলাদেশের প্রতিরোধ। শেষ ঘন্টায় আবারও লঙ্কানদের মুগ্ধ করা বোলিং। ৪৫.২ ওভারের খেলায় চটজলদি হেরে গেল টিম বাংলাদেশ! জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নামা বাংলাদেশ ড্রও করতে পারল না।

উইকেট যে খারাপ ছিল তা বলা যাবে না। আবার শ্রীলঙ্কা যে খুব ভালো বোলিং করেছে সেটাও বলা যাবে না। দলপতি মুশফিকুর রহিম সরাসরি বলে দিয়েছেন,‘উইকেট খুব ভালো ছিল কিন্তু আমরা ভালো ব্যাটিং করতে পারিনি। আনফরটুনেট।’ এখানেও ভাগ্যের দোষ! সৌম্য, মুমিনুল, তামিম, সাকিব, মাহমুদউল্লাহ ও মুশফিক নিজে যেভাবে নিজেদের উইকেট বিলিয়ে এসেছেন সেখানে ভাগ্যের দোষ কোথায়?

সৌম্য দিনের দ্বিতীয় বল বুঝে উঠার আগেই আউট। তাও আবার আশলে গুনারত্নের প্রথম টেস্ট উইকেট! কিছুক্ষণ পরই মুমিনুল হক এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফিরেন স্পিনার দিলরুয়ান পেরেরার বলে। বলের ঘূর্ণির সঙ্গে মুমিনুলও শরীর নাচিয়ে বল মিস করেন। রিভিউ নিয়ে বাঁচতে পারেননি ১৫ বলে ৫ রান করা মুমিনুল হক।

এরপর তিন সিনিয়ার ক্রিকেটার দ্বিগুণ হতাশা বাড়ান। তামিম পেরেরার অফস্ট্যাম্পের বাইরের বল ডিফেন্স করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ১৯ রানে। সাকিব আল হাসান ফরোয়ার্ড ডিফেন্স খেলতে গিয়ে হেরাথের বলে লেগ স্লিপে ক্যাচ দেন। প্রথম ইনিংসে প্রায় একইভাবে আউট হওয়ায় বারবার অফস্ট্যাম্পের বাইরে থেকে বল টার্ন করাচ্ছিলেন হেরাথ। শর্ট লেগ ও লেগ স্লিপ রেখে ধারাবাহিকভাবে একই জায়গায় বল করে যান হেরাথ। ফলও পেয়ে যান দ্রুত। সাকিব ১২ বলে ৮ রান করে আউট হন। এক বল পর অফ ফর্মে থাকা মাহমুউল্লাহ এলবিডাব্লিউ হয়ে আউট হন। প্রথম ইনিংসের কার্বন কপি বললেই ভালো। ব্যাটের সঙ্গে ছিল না পায়ের কোনো সম্পর্ক। প্লাম এলবিডাব্লিউ হয়ে মাহমুদউল্লাহ সাজঘরে ফিরেন শূন্য রানে।

প্রথম ঘন্টায় পাঁচ উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে গুটিয়ে যাওয়ার শঙ্কা। সেই শঙ্কা মুশফিকুর রহিম ও লিটন দাসের দৃঢ়তায় দূর হয়। ৫৪ রানের জুটি গড়ে দ্বিতীয় সেশনে ম্যাচ টেনে নেন দুজন। তবে বিরতির পর আবারও স্বরূপে বাংলাদেশ। ৫০ মিনিটে বাংলাদেশ হারায় শেষ ৫ উইকেট। লাকশান সান্দাকানের লেগ স্ট্যাম্পের অনেক বাইরে দিয়ে বেরিয়ে যাওয়া বল অযথা ফ্লিক করতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন মুশফিক (৩৪)। কিছুক্ষণ পরই তার মত ভুল শটে নিজের উইকেট হারান ৩৫ রান করা লিটন। রঙ্গনা হেরাথের বল স্লগ খেলতে গিয়ে কভারে ক্যাচ দেন লিটন। এ উইকেটের মধ্য দিয়ে বাঁহাতি স্পিনার হিসেবে সর্বোচ্চ ২৬৩ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন হেরাথ। পরবর্তীতে আরও ৩টি উইকেট নিয়ে হেরাথ নিজেকে নেন অনন্য উচ্চতায়। শেষ দিকে একাই লড়ে যান মেহেদী হাসান মিরাজ। ২৮ রান করা মিরাজ যখন আউট হন তখন বাংলাদেশের রান ১৯৭।

দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক হেরাথ। ৬ উইকেট নিয়েছেন বাঁহাতি এ স্পিনার। ২টি উইকেট নেন দিলরুয়ান পেরেরা। ১টি করে উইকেট নেন গুনারত্নে ও সান্দাকান।

নিউজিল্যান্ড, ভারত ঘুরে ব্যাটিং ব্যর্থতা এখন দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। কোনো কিছুতেই কোনো ফল পাচ্ছে না বাংলাদেশ। ৯৯তম টেস্টে বাংলাদেশ অপেক্ষাকৃত দুর্বল লঙ্কানদের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করেছে। বাংলাদেশ শততম টেস্টে খেলার দ্বারপ্রান্তে। বুধবার শ্রীলঙ্কার অভিষেক টেস্ট ভেন্যু পি.সারায় বাংলাদেশের শততম টেস্ট শুরু হবে। ঐতিহাসিক টেস্টকে স্মরণীয় করে রাখতে প্রয়োজন বিশেষ কিছুর। তামিম, সৌম্য, সাকিবদের সেই দায়িত্ব নিতে হবে সামনে থেকে।