আমতলীতে সন্দেহভাজন আসামীর থানায় মৃত্যু ওসি সহ ২জন প্রত্যাহার

এইচ এম কাওসার মাদবরঃ বরগুনার আমতলী থানায় হত্যা মামলার সন্দেহভাজন আসামীর থানা হাজতে রহস্যজনক মৃত্যু হয়েছে। পরিবারের অভিযোগ থানার ওসি দাবীকৃত তিন লক্ষ টাকা না দেয়ার কারণে নির্যাতন করে হত্যা করেছে। পুলিশ বলছে আত্মহত্যা।
এ ঘটনায় আমতলী থানার ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও ডিউটি অফিসার এ এসআই আরিফ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনা ঘটেছে (২৬ মার্চ) বৃহস্পতিবার সকাল সোয়া ৬ টায় দিকে আমতলী উপজেলা থানা হাজতে।
জানাগেছে, উপজেলার গুলিশাখালী ইউনিয়নের পশ্চিম কলাগাছিয়া গ্রামে গত বছর ৩ নভেম্বরে ইব্রাহিম নামের একজন কৃষককে হত্যা করেছে দুবর্ৃত্ত্বরা । ওই হত্যা মামলায় শানু হাওলাদারের সৎ ভাই মিজানুর রহমান হাওলাদার এজাহারভুক্ত আসামী। ওই মামলার শানু হাওলদারকে গত সোমবার রাত সাড়ে এগারটার দিকে সহেন্দভাজন আসামী হিসেবে আমতলী থানা পুলিশ ধরে নিয়ে আসে। তাকে ধরে নিয়ে আসার পর আমতলী থানা ওসি আবুল বাশার ও ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি আসামীর পরিবারের কাছে তিন লক্ষ টাকা চঁাদা দাবী করেন। ওই টাকা দিতে অস্বীকার করে তার পরিবার। টাকা না পেয়ে আসামী শানু হাওলাদারকে থানা হাজতে রেখে পুলিশ জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন করে।
বুধবার পরিবারের লোকজন এসে আসামী শানু হাওলাদারের সাথে দেখা করতে চাইলে পুলিশ দেখা করতে দেয়নি উল্টো পরিবারের লোকজনের সাথে অশ্লীল আচরন করে তাড়িয়ে দেয় এমন অভিযোগ নিহতের ছেলে সাকিব হোসেনের।
বৃহস্পতিবার সকাল  সোয়া ছয়টার দিকে  আসামী শানু হাওলাদার ওয়াস রুমে যাওয়ার কথা বললে পুলিশ তাকে ওয়াশ রুমে নিয়ে যায়। পরে এক ফঁাকে আসামী শানু হাওলাদার ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রির কক্ষে ফ্যানের সাথে রশি পেচিয়ে গলায় ফঁাস দিয়ে আত্মহত্যা করেছে বলে এমন দাবী ওসির আবুল বাশার। এ ঘটনা পুলিশ ধামাচাপা দেয়ার জন্য চেষ্টা করছে বলে জানায় সচেতন মহল। তারা নিহত স্বজনের পরিবার ও সংবাদ কমর্ীদের থানার ভিতরে প্রবেশ করতে বাঁধা এবং থানা ফটকে তালা লাগিয়ে দেয়। পরে নিহতের স্বজনরা থানা ফটকের সামনে আহাজারি করে। আধা ঘন্টা পরে পুলিশ ফটক খুলে দেয়। এ সময় থানার ভিতরে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারনা হয়।
খবর পেয়ে বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন পিপিএম আমতলী থানা আসেন। ঘটনা তদন্তে জেলা পুলিশ সুপার মারুফ হোসেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ তোফায়েল আহম্মেদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন করা হয়।
কমিটির অন্য সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ সুপার (বরগুনা সদর) মোঃ মহব্বত আলী ও সহকারী পুলিশ সুপার (আমতলী-তালতলী সার্কেল) সৈয়দ রবিউল ইসলাম।
ওইদিন বেলা সাড়ে ১০ টায় বরগুনা জেলার সিনিয়র সহকারী কমিশনার ও নিবার্হী ম্যাজিস্ট্রেট মোঃ আসাদুজ্জামান ও আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার্ শংকর প্রসাদ অধিকারী নিহত শানু হাওলাদারের সুরাতহাল করেন।
এ ঘটনায় দায়িত্ব অবহেলার দায়ে তাৎক্ষনিক বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন আমতলী থানার ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও ডিউটি অফিসার এএসআই আরিফুর রহমানকে  সাময়িক বরখাস্ত করেছেন। নিহত শানু হাওলাদারের মরদেহ ময়না তদন্তের জন্য বরগুনা মর্গে প্রেরন করেছে পুলিশ।
নিহত শানু হাওলাদারের ছেলে সাকিব হোসেন বলেন, বিনা অপরাধে আমার বাবাকে ওসি ধরে এনে তিন লক্ষ টাকা ঘুষ দাবী করেছে। আমি ওসির দাবীকৃত ঘুষের টাকা দিতে অস্বীকার করায় আমার বাবাকে নির্যাতন করেছে। বাবার নির্যাতন সইতে না পেয়ে মঙ্গলবার দুপুরে আমি ওসিকে ১০ হাজার ঘুষ দেই। তিনি আরো বলেন, বুধবার সকালে আমি বাবার সাথে দেখা করতে থানায় আসি কিন্তু আমাকে দেখা করতে না দিয়ে ওসি আবুল বাশার ও ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি গালাগাল করে তাড়িয়ে দেয়। সারাদিনে আমাকে বাবার সাথে দেখা করতে দেয়নি। ওসি বলেন টাকা নিয়ে আস তারপর দেখা কর।
নিহত শানু হাওলাদারের শ্যালক রাকিবুল ইসলাম বলেন, দুলাভাইকে ধরে আনার পর থেকে আমি থানায় প্রাঙ্গণে ছিলাম। পুলিশ তাকে টাকার জন্য বেধরক মারধর করেছে। তার ডাক চিৎকার শুনেছি। বহুবার চেষ্টা করেছি তার সাথে দেখা করতে কিন্তু পুলিশ দেখা করতে দেয়নি। উল্টো আমাদের সাথে খারাপ আচরণ করেছে।
নিহত শানু হাওলাদারের স্ত্রী মোসাঃ ঝড়না বেগম বলেন, পঁাচজন পুলিশ যাইয়্যা সোমবার রাইতে মোর স্বামীরে বাড়ী  গোনে ধইর‍্যা আনছে। আনার সময় মোর কাছে টাকা চাইছে। মুই টাকা দেতে রাজি অই নাই হেইয়্যার লইগ্যা মোর স্বামীকে পুলিশে পিডাইয়্যা মাইয়্যা হালাইছে। মুই এইয়্যার বিচার চাই।
গুলিশালালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ্যাড. আলহাজ্ব মোঃ নুরুল ইসলাম বলেন, শানু হাওলাদারকে বাড়ী থেকে ধরে এনে নির্যাতন করেছে। আত্মহত্যার ঘটনা পুলিশের সাজানো।
থানার ওসি মোঃ আবুল বাশার টাকা না পেয়ে নির্যাতন করে হত্যা করেছে। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবী করছি।
আমতলী থানার ওসি মোঃ আবুল বাশার বলেন, আসামী শানু হাওলাদার বৃহস্পতিবার সকাল সোয়া ৬ টার দিকে ওয়াস রুমে যাওয়ার জন্য বলে। সে ওয়াস রুম থেকে ফিরে এসে এক ফঁাকে হাজত খানার ফ্যানের সাথে গলায় রশি পেচিয়ে আত্মহত্যা করেছে। কিন্তু হাজত খানায় কোন ফ্যান নেই সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি পূর্বের কথা পাল্টে বলেন ওসি (তদন্ত) মনোরঞ্জনের কক্ষে ফ্যানের সাথে রশি পেঁচিয়ে আত্মত্যা করেছে। টাকা না দেয়ায় তাকে নির্যাতন করে হত্যা করেছেন এমন প্রশ্নের জবাব তিনি এড়িয়ে যান।
আমতলী উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকতার্ শংকর প্রসাদ অধিকারী বলেন, নিহত শানু হাওলাদারের শরীরে আঘাতের চিহৃ রয়েছ। তবে ময়না তদন্ত ছাড়া মৃত্যুর সঠিক কারন বলা যাবে না।
বরগুনা জেলা পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন পিপিএম বলেন, এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পুলিশ টাকা না পেয়ে নির্যাতন করে হত্যা করেছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান তিনি।  তিনি আরো বলেন,অপরাধী যেই হোক নিরপেক্ষ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।