আর্ট পুস্তকের রঙের মতো বিশ্বকে রঙিনভাবে বিনির্মাণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : আর্ট পুস্তকের রঙের মতো রাঙিয়ে আমরা সারা পৃথিবীর সঙ্গে একইভাবে রঙিন বিশ্ব বিনির্মাণে কাজ করে যাব।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) উইন্ডি হলে সায়মা ওয়াজেদ হোসেনের সংগ্রহ ও সম্পাদনায় প্রকাশিত বিশেষভাবে সক্ষমদের সম্ভাবনায় পথচলা শীর্ষক আর্টবুক অনন্য ছবি ‘ইউনিক গ্লিম্পসেস’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী এ আহ্বান জানান।

স্পিকার বলেন, সমাজের শারীরিক ও মানসিকভাবে অক্ষম জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা ও তাদের অধিকার সম্পর্কে সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে সংসদ সদস্যরা ভূমিকা পালন করতে পারেন।

তিনি এ বিষয়ে সারা বিশ্বের সংসদ সদস্যদের ভূমিকা পালনের আহ্বান জানান।

তিনি আরো বলেন, ১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলির মতো এমন একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে বিদেশিদের উপস্থিতিতে এমন একটি আর্ট পুস্তকের মোড়ক উন্মোচন বিদেশিদের এ কাজের প্রতি সংহতির বহিঃপ্রকাশ।

স্পিকার এ ধরনের কাজে সম্মিলিত প্রয়াসের মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সহযোগিতার আহ্বান জানান।

অনুষ্ঠানে সায়মা ওয়াজেদ হোসেন চিত্র কর্মসংগ্রহের বিষয়ে বিস্তারিত বিবরণ দেন এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের যথাযথ সহযোগিতা প্রদান ও তাদের অধিকার আদায়ের লক্ষ্যে কীভাবে কাজ করে যাচ্ছেন তার অভিজ্ঞতা তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এবং আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং বক্তৃতা করেন। এ সময় অন্যান্যের মধ্যে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া, সংসদ সদস্য এবং আইপিইউ সম্মেলনে আগত বিদেশি অতিথিরা অংশগ্রহণ করেন।

অনন্য ছবিতে দক্ষতাসম্পন্ন শিল্পীদের আঁকা আড়াই শতাধিক উজ্জ্বল চিত্রকর্ম স্থান পেয়েছে। এই চিত্রকর্মগুলো সায়মা ওয়াজেদ হোসেনের অনবদ্য সংগ্রহ। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অটিজম বিষয়ে চ্যাম্পিয়ন।

প্রসঙ্গত, ঢাকা অনুষ্ঠিত হচ্ছে আইপিইউর ১৩৬তম অ্যাসেম্বলি। বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউ এ সম্মেলনের আয়োজক। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এতে সভাপতিত্ব করছেন। আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী ও মহাসচিব মার্টিন চুংগং উপস্থিত রয়েছেন।

শনিবার ১৩৪টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, এমপিসহ প্রায় দেড় হাজার ডেলিগেটদের নিয়ে আইপিইউর সম্মেলন শুরু হয়। সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।