আর এক পা ফাইনালে যেতে বার্সা

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ কোপা দেল রের সেমিফাইনাল প্রথম লেগে বৃহস্পতিবার রাতে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হয় বার্সেলোনা। ন্যু ক্যাম্পে ম্যাচের ৬৭ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন লুইস সুয়ারেজ। তার গোলে ভর করে ১-০ ব্যবধানের জয় তুলে নেওয়ার পাশাপাশি ফাইনালে এক পা দিয়ে রেখেছে কাতালানরা। ফিরতি লেগে ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তেলায় কোনো অঘটন না ঘটলে ফাইনাল খেলবে তারা।

বৃহস্পতিবার ঘরের মাঠে শুরু থেকেই ভ্যালেন্সিয়ার উপর প্রভাব বিস্তার করে খেললেও গোলের দেখা পাচ্ছিল না বার্সা। প্রথমার্ধে একের পর এক আক্রমণ শানিয়েও জালের নাগাল পায়নি। গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা। বিরতির পর ৬৭ মিনিটে অচলবস্থার অবসান ঘটান লুইস সুয়ারেজ। এ সময় বামপ্রান্ত থেকে উঁচু করে ডি বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন লিওনেল মেসি। ডানপ্রান্তে পেনাল্টি বক্সের মধ্যে দাঁড়িয়ে থাকা সুয়ারেজ জোরালো হেড দেন। বল গিয়ে ভ্যালেন্সিয়ার একজন রক্ষণভাগের খেলোয়াড়ের মাথায় লেগে জালে আশ্রয় নেয় (১-০)। বার্সার হয়ে সবশেষ ১০ ম্যাচে সুয়ারেজের এটি ১২তম গোল।

বাকি সময়ে ভ্যালেন্সিয়া যেমন গোল শোধের সুযোগ পেয়েছিল, তেমনি বার্সেলোনাও পেয়েছিল ব্যবধান বাড়ানোর সুযোগ। কিন্তু কেউ-ই সেই সুযোগগুলো কাজে লাগাতে পারেনি। ফলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ভালভার্দের শিষ্যরা।

এ নিয়ে পাঁচ বছর ধরে কোপা দেল রেতে ঘরের মাঠে অপরাজিত থাকল বার্সেলোনা। সবশেষ ২০১৩ সালে রিয়াল মাদ্রিদ ঘরের মাঠে হেরেছিল কাতালানরা।