আসামি গ্রেপ্তারকে কেন্দ্র করে চট্টগ্রামে পুলিশের গুলিতে এক যুবক নিহত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বুধবার রাত ১০টার দিকে গুলিবিদ্ধ তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে রাত সাড়ে ১১টার দিকে সাইফুল ইসলাম (২২) মারা যায়। এই ঘটনার প্রতিবাদে গভীররাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করে স্থানীয় জনতা। আসামি গ্রেপ্তারকে কেন্দ্র করে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী এলাকায় পুলিশের গুলিতে যুবক নিহত হয়েছে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল ইসলাম রাইজিংবিডিকে জানান, সীতাকুন্ডে গুলিবিদ্ধ তিনজনকে হাসপাতালে আনার পর রাত সাড়ে ১১টার দিকে চিকিৎসকরা একজনকে মৃত ঘোষণা করেন। আহত অবস্থায় দুইজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, রাত সাড়ে ৯টার দিকে সাদা পোশাকে পুলিশ পরিচয় দিয়ে ভাটিয়ারী তেলীপাড়া থেকে কয়েকজনকে আটক করে নিয়ে যাওয়ার সময় গ্রামবাসী আটকের কারণ জানতে চায়। তারা ওয়ারেন্ট বা মামলা থাকলে কাগজ দেখাতে বললে পুলিশ তা দেখাতে পারেনি। এ নিয়ে পুলিশের সঙ্গে গ্রামবাসীর কথা কাটাকাটি চলাকালে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। গ্রামবাসী ক্ষিপ্ত হয়ে ডাকাত ডাকাত বলে ধাওয়া করলে পুলিশ জনতাকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

এতে সাইফুল ইসলাম, কবির আহমেদ প্রকাশ ভোলা (৫৫) ও ইমরান আলী প্রকাশ জয় (২০) গুলিবিদ্ধ হয়। পরে তাদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এই ঘটনার প্রতিবাদে গভীর রাতে স্থানীয় জনতা ভাটিয়ারী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় জনতা।

ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন জানান, গ্রামবাসী অভিযোগ করেছে সাদা পোশাকের পুলিশ কোনো কারণ ছাড়াই বিনা ওয়ারেন্টে কয়েকজন আটক করে নিয়ে যেতে চাইলে তারা বাধা দেয়। এতে পুলিশ গুলি চালায়।

এ ব্যাপারে সীতাকুণ্ড সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) শেখ শরিফ জানান, পুলিশ ভাটিয়ারীতে আসামি ধরতে গেলে স্থানীয় জনতা একজন আসামিকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। এ সময় স্থানীয়রা পুলিশকে ডাকাত বলে চিৎকার করে লোকজন জড়ো করে। পুলিশ আত্মরক্ষার জন্য গুলি ছুঁড়েছে।