ইংল্যান্ড দলে ফেরার জয়ের নায়ক স্টোকস

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ড দলে ফেরার পর দ্বিতীয় ম্যাচেই দারুণ অলরাউন্ড পারফরম্যান্স দেখালেন বেন স্টোকস। তাতে দাপুটে জয় পেল ইংল্যান্ড।

মাউন্ট মঙ্গানুইয়ে বুধবার দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে এউইন মরগানের দল। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-১ সমতা ফেরাল ইংল্যান্ড। ওয়ানডেতে টানা নয় ম্যাচ জয়ের পর হারল নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের জয়ের নায়ক স্টোকস দুর্দান্ত ফিল্ডিংয়ে দুটি রান আউটে বড় ভূমিকা রেখেছেন। হাত ঘুরিয়ে নিয়েছেন ২ উইকেট। পরে ব্যাট হাতে ৭৪ বলে করেছেন অপরাজিত ৬৩ রান।

২২৪ রানের মাঝারি লক্ষ্য তাড়ায় একটা সময় ৮৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল ইংল্যান্ড। আউট হওয়া তিন ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন কেবল জনি বেয়ারস্টো (৩৭)। জেসন রয় ৮ ও জো রুট ৯ রানের বেশি করতে পারেননি।

এরপরই চতুর্থ উইকেটে অধিনায়ক মরগানের সঙ্গে ৮৮ ও পঞ্চম উইকেটে জস বাটলারের সঙ্গে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দেন স্টোকস। বাঁহাতি এই ব্যাটসম্যান ফিফটি তুলে নেন ৫৪ বলে। ৭৪ বলে ৭ চার ও এক ছক্কায় ৬৩ রানের ইনিংসটি সাজান।

বাটলার মাত্র ২০ বলে ৩ ছক্কা ও ২ চারে ৩৬ রানে অপরাজিত ছিলেন। আর অধিনায়ক মরগান ৬৩ বলে ৬ চার ও ৩ ছক্কায় করেন ৬২ রান। ৭৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতেছে ইংল্যান্ড।

দ্বিতীয় দিবারাত্রির এই ম্যাচে এর আগে টস হেরে ব্যাট করতে নেমে একশর আগেই (৮২) ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে নিউজিল্যান্ড। ১০৮ রানে হারায় ৬ উইকেট। প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে কেবল ওপেনার মার্টিন গাপটিল বলার মতো রান করতে পেরেছেন। তার ৫০ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেনই শুধু রস টেলর (১০) ও টম ল্যাথাম (২২)।

একটা পর্যায়ে ১৪৭ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগেই অলআউট হওয়ার শঙ্কায় পড়েছিল নিউজিল্যান্ড। মিচেল স্যান্টনারের ৫২ বলে অপরাজিত ৬৩ রানের সুবাদে দুই বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে কোনোমতে ২২৩ রান করতে পারে স্বাগতিকরা। কলিন ডি গ্র্যান্ডহোম ৩৮ ও লোকি ফার্গুসন করেন ১৯ রান। নবম উইকেটে ফার্গুসনের সঙ্গে ৬৯ রানের জুটি গড়েছিলেন স্যান্টনার।

নিউজিল্যান্ডের ইনিংসে চারটি রান আউট! বাকি ছয় উইকেট ভাগ করে নিয়েছেন ক্রিস ওকস, মঈন আলী ও স্টোকস। তিনজনই পেয়েছেন দুটি করে উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন স্টোকস।

ব্রিস্টলে গত বছরের সেপ্টেম্বরে এক পানশালায় মারামারি করে ইংল্যান্ড দল থেকে নিষিদ্ধ হয়েছিলেন স্টোকস। এই সিরিজ দিয়েই আবার জাতীয় দলের জার্সিতে ফিরেছেন। প্রথম ম্যাচে ব্যাটিংয়ে (১২ রান) ভালো করতে না পারলেও হাত ঘুরিয়ে নিয়েছিলেন ২ উইকেট। দ্বিতীয় ম্যাচেই ব্যাটে-বলে জ্বলে উঠলেন। দারুণ জয়ে দলকে সিরিজে ফেরালেন।