ইইউ ৫০ মিলিয়ন ইউরো শিক্ষাখাতে সহযোগিতা আগ্রহ প্রকাশ

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের এডুকেশন সেক্টর বাজেট সাপোর্ট প্রোগ্রামের আওতায় ৫০ মিলিয়ন ইউরো দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে এই আশ্বাস দেন।

সাক্ষাৎকালে বাংলাদেশে টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভেট) এবং দক্ষতা উন্নয়নে ইইউ এর সহযোগিতা নিয়ে আলোচনা হয়। বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হেড অভ্ কো-অপারেশন মারিও নরচনি, মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের টিম লিডার জার্গেন হ্যামান এবং প্রোগ্রাম ম্যানেজার মিজ মেরিয়াম এল হারোচি।

বৈঠকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভেট) এবং দক্ষতা উন্নয়নে শিক্ষা মন্ত্রণালয়ের কৌশলগত কর্ম পরিকল্পনা, এ খাতের উন্নয়নে ইইউ এর সুনির্দিষ্ট করণীয়, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ স্থাপন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এডুকেশন সেক্টর বাজেট সাপোর্ট প্রোগ্রামের আওতায় ইউরোপীয় ইউনিয়ন এ খাতে ৫০ মিলিয়ন ইউরো প্রদানে আগ্রহ প্রকাশ করে।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ইইউ বাংলাদশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং পরীক্ষিত বন্ধু। তিনি শিক্ষা খাতে বিভিন্ন প্রকল্পে ইইউ বাংলাদেশকে সহায়তা করছে। এজন্য তিনি ইইউকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এ সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

টিভেট ও দক্ষতা উন্নয়নে এ সহায়তা গুরুত্বপূর্ণ বলে মন্ত্রী উল্লেখ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা আমাদের অগ্রাধিকারের অগ্রাধিকার। মোট শিক্ষার্থীর শতকরা ৬৫ ভাগ কারিগরি শিক্ষায় উন্নীত করতে কাজ করছে সরকার। ২০২০ সালের মধ্যে শতকরা ২০ ভাগের বেশি শিক্ষার্থীকে কারিগরি শিক্ষার আওতায় আনা হবে।

অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিরের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব এফ এম আমিনুল হক এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এ সময় উপস্থিত ছিলেন।