ইমরুলের চোট ও শেষ বিকেলের আক্ষেপ

ক্রীড়া ডেস্ক : চতুর্থ দিনে ৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। কিন্তু ওপেনার ইমরুল কায়েসের চোটের পর এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং লাইনআপ।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫৯৫ রানের জবাবে ৫৩৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। গতকালের ২৯২ রানের পর আজ শেষ পর্যন্ত ৫৩৯ রানে থামে স্বাগতিকরা। ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার আগেই ৫৬ রানের লিড পায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো লিড নিয়ে খেলতে নেমে শুরুটা চমৎকার হয় বাংলাদেশের। কিন্তু ঝামেলা শুরু হয় দলীয় ৪৬ রানে ইমরুলের চোটের পর। তামিমের সঙ্গে প্রান্ত বদল করার সময় স্ট্রাইকিং প্রান্তে ডাইভ দিতে গিয়ে পেশিতে চোট পান ইমরুল। চোট গুরুতর হওয়ায় অ্যাম্বুলেন্সে করে মাঠ ছাড়েন ইমরুল।

ব্যক্তিগত ২৪ রানে ইমরুল চোটের কারণে মাঠ ছাড়ার পর ছন্দপতন শুরু বাংলাদেশ ব্যাটিং লাইনআপে। দলীয় ৫০ রানেই মিচেল স্যান্টনারের একটি গুড লেন্থের বলে বোল্ড হন তামিম। মাঠ ছাড়ার আগে ৪৪ বলে ২৫ রানের ইনিংস খেলেন দেশসেরা এ ওপেনার।

তামিমের পর দ্রুত ফেরেন মাহমুদউল্লাহ (৫)। এরপর মুমিনুলের সঙ্গে ২ রান নিতে গিয়ে রানআউটের খড়্গে কাটা পড়েন মেহেদী হাসান মিরাজ (১)। তার আউটের পর চতুর্থ দিনের খেলা শেষ হয়। আগেই আঙুলের চোটে আক্রান্ত অধিনায়ক মুশফিকুর রহিম। তাই হঠাৎ অস্বস্তিতে বাংলাদেশ।


চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬৬ রান; সব মিলিয়ে ১২২ রানের লিড পেয়েছে টাইগাররা। ১০ রানে অপরাজিত আছেন মুমিনুল হক। পঞ্চম ও শেষ দিন দলকে নিরাপদে নিতে মুমিনুল-সাকিব আল হাসান ও সাব্বির রহমানকেই রাখতে হবে বড় ভূমিকা।

শেষ বিকেলে ইমরুলের চোট আর দ্রুত ৩ উইকেট না হারালেও হয়তো বড় কোনো আক্ষেপ থাকত না বাংলাদেশের। বেশ স্বস্তি নিয়েই মাঠ ছাড়তে পারতেন সফরকারীরা।

নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে মিচেল স্যান্টনার ও নেইল ওয়াগনার একটি করে উইকেট নেন।

এর আগে দিনের শুরুতে গতকাল ১১৯ রানে অপরাজিত থাকা টম লাথাম ১৭৭ রান করে সাকিবের বলে এলবিডব্লিউর শিকার হন। গতকালের ৩৫ রানে অপরাজিত থাকা হেনরি নিকোলাসকেও আজ ব্যক্তিগত ৫৩ রানে ফেরান সাকিব। এ ছাড়া আজ ব্যাট করতে নেমে বিজে ওয়াটলিং ৪৯ এবং মিচেল স্যান্টনার ৭৩ রানে আউট হন।

বল হাতে বাংলাদেশের হয়ে কামরুল ইসলাম রাব্বী ৩টি উইকেট পান। এ ছাড়া দুটি করে উইকেট নেন মাহমুদউল্লাহ, সাকিব ও শুভাশিষ রয়।