উইন্ডিজে প্রথম রাতের টেস্ট

ক্রীড়া ডেস্ক : আগামী ২৩ জুন প্রথম বারের মতো দিবারাত্রির টেস্টের আয়োজক হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। বার্বাডোজের কেনসিংটন ওভালে নিজেদের মাটিতে প্রথম দিবারাত্রির ম্যাচে ক্যারিবীয়দের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

আরও একটি কারণে মাইলফলক হয়ে থাকতে পারে ঐতিহাসিক ওই ম্যাচটি। তা হচ্ছে কেনসিংটন ওভালে এই প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লংগার ভার্সনের ক্রিকেট খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি হবে দিবারাত্রির ম্যাচ। এর আগে এই সিরিজের প্রথম ম্যাচটি ত্রিনিদাদের কুইন্স পার্কে শুরু হবে আগামী ৬ জুন।

গত বছরের ডিসেম্বরে প্রকাশিত সময়সূচিতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ জানিয়েছিল, সিরিজের তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে ড্যারেন সামি ন্যাশনাল স্টেডিয়ামে। আর দ্বিতীয়টি কেনসিংটন ওভালে। তবে মঙ্গলবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড জানিয়েছে ১৪ জানুয়রিতে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল স্টেডিয়ামে।

১০ বছরের মধ্যে এই প্রথম টেস্ট সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছে শ্রীলঙ্কা দল। এর আগে ২০০৮ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ খেলতে গিয়েছিল লঙ্কানরা।

দিবা-রাত্রির টেস্টের প্রচলন শুরুর পর এই পর্যন্ত আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার প্রথমটিতে ২০১৫ সালের নভেম্বর মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ইতমধ্যেই কোনো সাফল্য না পেলেও দুটি দিবারাত্রির ম্যাচের সাক্ষী হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে নিজেদের দিবারাত্রির টেস্ট অভিষেকে পাকিস্তানকে হারিয়েছে শ্রীলঙ্কা।