উজ্জ্বল বাংলাদেশ শততম টেস্টের প্রথম দিনে

কলম্বো থেকে : মঙ্গলবার রাতে প্রচন্ড বৃষ্টি। কিন্তু বুধবার আলো ফুটতেই রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া। সূ্র্য্ পূর্ব গগণে তাপ ছড়াচ্ছিল প্রখরভাবে। গত রাতের বৃষ্টিতে পি. সারা ওভালে পানি এতটাই জমে ছিল যে ভোরের সূর্য্ উঠার আগেই পানি নিষ্কাষণের কাজ শুরু করে মাঠকর্মীরা।

সকাল ৯টা ৩০ মিনিটের আগেই মাঠ ছাড়তে হবে তাদের। তা জেনেই মাথার ঘাম পায়ে ফেলছিল তারা। কারণ পি. সারায় ৯টা ৩০ এ টস। এরপর বাংলাদেশের শততম টেস্ট ম্যাচের ছোট্ট উদযাপন। যেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন ও শ্রীলঙ্কা ক্রিকেটের সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা।

আজ ঐতিহাসিক পি. সারায় বাংলাদেশ মাঠে নেমেছে শততম টেস্ট খেলতে। টস করতে নামা মুশফিকের গায়ে নীল রঙের নতুন ব্লেজার। শততম ম্যাচকে কেন্দ্র করে মুশফিকদের নতুন ব্লেজার দিয়েছে বিসিবি। নতুন ব্লেজারে টস ভাগ্য পাল্টায়নি মুশফিকুর রহিমের। টস জিতলেন রঙ্গনা হেরাথ। বাংলাদেশকে পাঠালেন বোলিংয়ে। বৃষ্টির কারণে শেষ দিনে ৬.৫ ওভার খেলা হয়নি। ৮৩.১ ওভারের খেলায় শ্রীলঙ্কা ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলেছে ২৩৮ রান। দিনেশ চান্দিমাল ৮৬ ও রঙ্গনা হেরাথ ১৮ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

দিনের প্রথম সেশন ছিল শুধুই বাংলাদেশের। দ্বিতীয় সেশন দুই দল ভাগ করে নেয়। তৃতীয় সেশন দুই ভাগ বাংলাদেশের, এক ভাগ শ্রীলঙ্কার। সব মিলিয়ে ঐতিহাসিক টেস্টের মঞ্চে প্রথম দিনটি দারুণ কেটেছে টিম বাংলাদেশের। শেষ সেশনে লঙ্কান অধিনায়ক হেরাথ চান্দিমালকে সঙ্গ না দিলে আজই স্বাগতিক শিবিরের দশ উইকেট তুলে নিতে পারত বাংলাদেশ।

টস হারলেও বাংলাদেশের শুরুটা ছিল দূর্দান্ত। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে স্বাগতিক ৪ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠায় বাংলাদেশ। শুরুতে আঘাত করেন মুস্তাফিজুর রহমান। ইনিংসের নবম ওভারে দিমুথ করুণারত্মে অফস্ট্যাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে গালিতে ক্যাচ দেন। ৩ ওভার পর মেহেদী হাসান মিরাজ স্বাগতিক শিবিরে আঘাত করেন। গল টেস্টের নায়ক কুশল মেন্ডিস মিরাজের দ্রুত গতির বল এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হন মেন্ডিস (৫)। লিটনের পরিবর্তে কিপিংয়ে আসা মুশফিকুর রহিম স্ট্যাম্প ভাঙতেই বুনো উল্লাস টাইগার শিবিরে। মুশফিক ফিরে যান ২০০৭ বিশ্বকাপে। ভারতের একেকটি উইকেট পতনের পর যেভাবে উল্লাস করেছিলেন ঠিক সেভাবেই উল্লাস করেন টাইগার দলপতি।

চার ওভার পর আবারও মিরাজের আঘাত। রিভিউ নিয়ে বাঁচা উপল থারাঙ্গা মিরাজের বল ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে স্লিপে সৌম্য সরকারের হাতে ক্যাচ দেন (১১)। ৩৫ রানে ৩ উইকেট হারিপে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। চতুর্থ উইকেটে জুটি বাঁধেন দিনেশ চান্দিমাল ও আসেলা গুনারত্নে। ৩৫ রান যোগ করেন তারা। মধ্যাহ্ন বিরতির ৩ ওভার আগে এ জুটি ভাঙেন পেসার শুভাশীষ রায়। অফস্ট্যাপে পড়ে স্কিড করে দ্রুত উইকেটে ঢুকে যায় বল। শুভাশীষের আবেদনে আঙুল তুলেন আলীম দার। এরপর মধ্যাহ্ন বিরতি কল করেন আম্পায়াররা।

বিরতির পর বাংলাদেশের বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলেন চান্দিমাল ও ধনাঞ্জয় ডি সিলভা। ৬৬ রান যোগ করে বাংলাদেশের বোলিংয়ের বিপক্ষে ভালোই জবাব দেন তারা। সাকিব অবশ্য চান্দিমালকে একবার প্রায় আউট করে দিয়েছিলেন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান লঙ্কানদের সহ-অধিনায়ক। দলীয় ১৩৬ রানে এ জুটি ভাঙেন তাইজুল ইসলাম। তাইজুলের শর্ট বলে পুল করতে গিয়ে বল মিস করেন ৩৪ রান করা সিলভা। চা-বিরতির পর ডিকভেলাকে আউট করেন সাকিব। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে ৩৪ রানে নিজের উইকেট বিসর্জন দেন ডিকভেলা।

নতুন ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরাকে বেশিক্ষণ টিকতে দেননি মুস্তাফিজুর রহমান। কাটারমাস্টারের লেন্থ বল কাট করতে গিয়ে দ্বিতীয় স্লিপে সৌম্যর হাতে ক্যাচ দেন পেরেরা।

অষ্টম উইকেটে ৪৩ রান তুলে দিন শেষ করেছেন চান্দিমাল ও হেরাথ। টেস্ট ক্রিকেটের অষ্টম সেঞ্চুরি পাওয়ার অপেক্ষায় আছেন চান্দিমাল। ৮৩.১ ওভার খেলা হওয়ার পর আলোক স্বল্পতায় দিনের খেলা শেষ করে দেন আম্পায়াররা। মাঠ ছাড়ার কিছুক্ষণ পরই ঝুম বৃষ্টি। চলল এ রিপোর্ট লিখা পর্যন্ত।