উন্নয়নের লক্ষ্যে পোশাক খাতের জন্য ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের পোশাক খাতের জন্য শ্রমিক, মালিক ও সরকার পক্ষের প্রতিনিধির সমন্বয়ে ২০ সদস্যের একটি ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন করা হয়েছে। এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

রোববার দুপুরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, দেশের শ্রম পরিস্থিতি পর্যালোচনা ও এর সার্বিক উন্নয়নের লক্ষ্যে শ্রম প্রতিমন্ত্রীকে সভাপতি করে আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় কমিটি গঠিত হয়।

জানা গেছে, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুকে সভাপতি করে গঠিত ২০ সদস্যের এই ত্রিপক্ষীয় কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন মন্ত্রণালয়ের উপসচিব (শ্রম)। তা ছাড়া সরকারের পক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে রাখা হয়েছে। বাণিজ্য, স্বরাষ্ট্র, বস্ত্র ও পাট, পররাষ্ট্র এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ন্যূনতম যুগ্ম সচিব পদমর্যাদার একজন করে প্রতিনিধি, মালিক পক্ষের বিভিন্ন সংগঠনের ছয় জন এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের ছয় জন প্রতিনিধি পরিষদে থাকবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, নবগঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ দেশের বিদ্যমান সম্পদ এবং সার্বিক আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে গার্মেন্টস শিল্পে মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়ন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ ও ব্যবস্থা গ্রহণে সরকারকে পরামর্শ দেবে।

তা ছাড়া এই পরিষদ গার্মেন্টস শিল্প সেক্টরের সার্বিক শ্রম পরিস্থিতি পর্যালোচনা করে এ শিল্পের বাস্তব চিত্র সরকারকে অবহিত করবে এবং গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রম সংশ্লিষ্ট আইন, বিধি, নীতি ও পরিকল্পনা বিষয়ে সরকারকে সহায়তা ও পরামর্শ দেবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ বছরে ন্যূনতম তিনবার সভা করবে। তবে সভাপতি প্রয়োজনবোধ করলে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবেন। সরকার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ বহাল থাকবে। ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য এই মন্ত্রণালয়ের আইন ও শ্রম অধিশাখা সাচিবিক সহায়তা দেবে।