ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   ঋণের টাকায় গরু খামার করে মেহেরপুরে হাজার হাজার কৃষক লাখপতি

ঋণের টাকায় গরু খামার করে মেহেরপুরে হাজার হাজার কৃষক লাখপতি

August 30, 2016 - 2:23 PM

আল-আমীন, মেহেরপুর থেকেঃ মেহেরপুর জেলার তিনটি উপজেলার প্রতি গ্রামে গরু পালন করে হাজার হাজার কৃষক আজ নিজের ভাগের পরিবর্তন ঘটানোর জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গাংনী উপজেলার শ্রেষ্ট গরু পালন গ্রাম বাঁশবাড়িয়া ।এই গ্রামের একই পরিবারে ৩০/৩৫টি দেশী গরু আছে। মাহাফুজুর রহমান বাবু ,আলম হোসেন,তোহিদুল, আকতারুল,খবীর উদ্দীন,আঃ হান্নান, আবুল কাসেম,দীর্ঘ দিন যাবত গরু পালন করে আসছে। এবার কোরবানির হাটে বিক্রয় জন্য এড়ে গরু রয়েছে।যা বর্তমান বাজার মূল্য ১থেকে ২ লাখ টাকা ।

গাংনী উপজেলার টেপা গ্রামের মৃত আবুল কাসেম ছেলে সাহাদ হোসেন,এর একটি ষাঁড় আছে যা বর্তমান বাজার মূল্য প্রায় ৩ লাখ হবে বলে একাবাসী জানায়।মেহেরপুরে প্রতিটি খামারে হাজার হাজার গরু এবার কোরবানী হাটে বিক্রয় জন্য তৈরী আছে।খামারীদের আশা যদি ভারত থেকে গরু না আসে তাহলে ভালো দাম পাওয়া যাবে। তাহলে তাদের অনেকের ভাগের চাকা ঘুরবে।

মেহেরপুর সদর উপজেলার খামারী আব্দুল হক জানান ,গরু পালন করতে গিয়ে আমরা নানা অসুবিধা মধ্যে পড়তে হয়।গরু রোগ হলে চিকিৎসার খরচ অনেক বেশী ।তবে সরকারী ভাবে কোন সহযোগীতা পাওয়া যায় না।খামারী মালিক অনেকে জানায়,১৫ টাকা ইনজেশনের দাম ২০০/৩০০ টাকা নিয়ে থাকে এলাকার হাতুড়ে পশু চিকিৎসকরা ।
মেহেরপুর জেলা প্রাণিসস্পদ কর্মকতা জানান জনবল খুব অভাব তাই সময় মত চিকিৎসা সেবা দেয়া যায় না।

আপনার মতামত জানানঃ