একদিনে বিশ্বে ৫ লাখে বেশি করোনা আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বজুড়ে আবারও বেড়েছে করোনার সংক্রমণ। গেল একদিনে ৫ লাখের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন প্রায় ১০ হাজার। এরমধ্যে, সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ব্রাজিলে।

ইউরোপজুড়ে করোনার ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত থাকলেও, টিকা স্বল্পতা ও উৎপাদন কার্যক্রম ব্যহত হওয়ায় গতি আসছে না টিকাদানে। চাহিদার তুলনায় সরবরাহ নিতান্তই অপ্রতুল হওয়ায় এখনও ভ্যাকসিনের আওতায় আসতে বাকি ইউরোপের বিশাল একটি জনগোষ্ঠী।

এ অবস্থায়, টিকা রফতানি নিয়ে আবারও যুক্তরাজ্যের সঙ্গে বিরোধ দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের। বুধবার (১৭ মার্চ) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লাইয়েন বলেন, টিকা উৎপাদনকারী দেশ হওয়া সত্ত্বেও ব্রিটেনকে ভ্যাকসিন সহায়তা দিয়ে আসছে ইইউ। ভবিষ্যতে ব্রিটেন নিজেদের উৎপাদিত ভ্যাকসিন ইউরোপীয় রাষ্ট্রগুলোতে রফতানি না করলে, দেশটিতে টিকা সহায়তা বন্ধ করে দেয়া হবে বলেও সতর্ক করে দেন লাইয়েন।

ইউরোপীয় কমিশন প্রেসিডেন্ট উরসুলা ফল ডার লাইয়েন বলেন, ‘টিকা উৎপাদনকারী একটি দেশকে কেন আমরা টিকা সহায়তা দিচ্ছি, তা আমাদের জনগণকে বোঝাতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। কেননা বিনিময়ে ওইসব দেশ থেকে আমরা কিছুই পাচ্ছি না। তাই ভবিষ্যতে আমরা তাদেরকে টিকা সরবরাহ করবো কিনা তা ভেবে দেখতে হবে। আমরা চাই, সহায়তা হতে হবে উভয়মুখী।’

এর মধ্যেই, ভারতে আবারও করোনার সংক্রমণ বাড়তে থাকায়, এর হার যাতে পুনরায় চূড়ায় উঠতে না পারে, সেজন্য সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে, সংক্রমণরোধে রাজ্য সরকারগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বানও জানান তিনি।

এদিকে, ব্রাজিলে কোভিড পরিস্থিতির চরম অবনতি হওয়ায় পুরোপুরি ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যখাত। বুধবার (১৭ মার্চ) একদিনে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে রেকর্ড ২৮শ’র বেশি মানুষের। শনাক্ত হয়েছেন ৯০ হাজারেরও বেশি, যা এ পর্যন্ত সর্বোচ্চ। এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। হাসপাতালগুলোতে এরইমধ্যে ধারণক্ষমতার অতিরিক্ত রোগী ভর্তি থাকায়, সেবা পেতে দুর্ভোগ পোহাতে হচ্ছে কোভিড রোগীদের। ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে প্রায় সব হাসপাতালের কোভিড ইউনিটগুলোও।