এলগারের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক : টস জিতে ব্যাট করতে নেমে ২২ রানেই নেই ৩ উইকেট। ডানেডিন টেস্টের শুরুতে কী বিপদেই না পড়েছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে প্রোটিয়াদের ঘুরে দাঁড়ানোর নতুন গল্প লিখলেন ডিন এলগার।

চতুর্থ উইকেটে তিনি ফাফ ডু প্লেসির সঙ্গে ১২৬ এবং পঞ্চম উইকেটে টেম্বা বাভুমার সঙ্গে গড়লেন অবিচ্ছিন্ন ৮১ রানের মহামূল্যবান দুটি জুটি। সেই সঙ্গে নিজে তুলে নিলেন দারুণ এক সেঞ্চুরি। তাতে প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ২২৯ রান। এলগার ১২৮ ও বাভুমা ৩৮ রানে অপরাজিত আছেন। ৫২ করে ফিরেছেন ডু প্লেসি।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে বুধবার সকালে টস জিতে ব্যাট করতে নেমে ১০ রানেই স্টিফেন কুকের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন কুক (৩)।

সফরকারীরা সবচেয়ে বড় ধাক্কাটা খায় ইনিংসের ১৯তম ওভারে। এই ওভারে ৪ বলের মধ্যেই হাশিম আমলা ও জেপি ডুমিনিকে ফিরিয়ে দেন আরেক পেসার নিল ওয়াগনার। আমলা হয়েছেন বোল্ড, রস টেলরকে ক্যাচ দেন ডুমিনি। দুজনই করেন ১ রান। নিউজিল্যান্ডের স্কোর তখন ৩ উইকেটে ২২!

এরপরই ডু প্লেসিকে সঙ্গে নিয়ে এলগারের ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু। প্রথম সেশনে আর কোনো উইকেট পড়তে দেননি দুজন। দ্বিতীয় সেশনে দুজনই তুলে নেন ফিফটি। ফিফটির পরই অবশ্য জিমি নিশামের বলে বোল্টকে ক্যাচ দিয়ে ফেরেন ডু প্লেসি (১১৮ বলে ৫২)। তাতে ভাঙে ৪০ ওভার স্থায়ী ১২৬ রানের জুটি।

নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে ২২ বা এর কম রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে শতরানের জুটি আছে আর মাত্র একটিই। ১৯৯৮-৯৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ ১৭ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে ১১২ রানের জুটি গড়েছিলেন আদ্রিয়ান গ্রিফিথ ও ব্রায়ান লারা।

ডু প্লেসি ফিরলেও বাভুমার সঙ্গে জুটি বেঁধে ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন এলগার। সেই সঙ্গে বাভুমার সঙ্গে পঞ্চম উইকেটে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের খেলা শেষ করে আসেন ২৯ বছর বয়সি বাঁহাতি ওপেনার।