ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   এস-৪০০ কিনতে রাশিয়ার সঙ্গে চূড়ান্ত চুক্তি করছে ভারত

এস-৪০০ কিনতে রাশিয়ার সঙ্গে চূড়ান্ত চুক্তি করছে ভারত

October 14, 2016 - 5:53 AM

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক বিমানবিধ্বংসী ও ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা এস-৪০০ কিনছে ভারত। শনিবার এ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহে চুক্তি চূড়ান্ত করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পুতিনের সহযোগী ইউরি উশাকোভ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় তিনি জানিয়েছেন, এস-৪০০ সরবরাহের চুক্তি ছাড়াও নয়াদিল্লির সঙ্গে অন্যান্য চুক্তিও হবে। এই প্রতিরক্ষা ব্যবস্থাটি কিনতে ভারতকে গুনতে হবে ৫০০ কোটি মার্কিন ডলার।

শনিবার ভারতের গোয়াতে ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলনের অবকাশে পুতিন-মোদি বৈঠকের সূচি নির্ধারণ করা হয়েছে। ব্রাজিল, চীন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলন উপলক্ষে ভারত সফর করবেন।

রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ একসাথে ৩০০ লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে পারে। এ ছাড়া, কয়েকশ’ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় তিন ডজন লক্ষ্যবস্তুকে গুলি করে ভূপাতিত করতেও পারে এটি। এ ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার দূরের বিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রকে আকাশে থাকা অবস্থায় ধ্বংস করে দিতে পারে ।

বিশ্বের শীর্ষস্থানীয় অস্ত্র আমদানিকারক দেশ ভারত। ২০১৪ সালে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে সেনাবাহিনীর আধুনিকায়নে ১০ হাজার কোটি ডলারের সামরিক কর্মসূচির অংশ হিসেবে দেশটি বড় অংকের কয়েকটি অস্ত্র ক্রয় চুক্তি করেছে। সর্বশেষ গত মাসে ফ্রান্সের কাছ থেকে তিন ডজন রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য ৮৮০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত।

আপনার মতামত জানানঃ