এ বছর শিক্ষাপ্রতিষ্ঠানে ৮৫ দিন ছুটি

খুলনা : শিক্ষাবর্ষের চারদিন অতিবাহিত হয়েছে। এ বছর শিক্ষাপ্রতিষ্ঠানে ৮৫ দিন ছুটি। নভেম্বরে জেএসসি পরীক্ষা।

সব মিলিয়ে পাঁচ মাস বাদ যাবে পাঠদান। সাত মাসের পড়াশুনা। তারপরও একাডেমিক কার্যক্রম শুরু হবে ১০ জানুয়ারি থেকে। জেলার নবম শ্রেণির ৩৪ হাজার শিক্ষার্থীর হাতে পাঠ্যপুস্তক পৌঁছায়নি। জেলায় নিম্ন মাধ্যমিক  ৪১০টি, মাধ্যমিক ও কলেজিয়েট মিলে জেলায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৬০২টি।

বটিয়াঘাটা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সূত্র জানায়, নবম শ্রেণির বাংলা, ইংরেজি, রাসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, অর্থনীতি, পৌরনীতি, বাংলাদেশ ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পাঠ্যপুস্তক এখনো শিক্ষার্থীদের হাতে পৌঁছায়নি।

এ ছাড়া মাদ্রাসার প্রথম শ্রেণির আরবি, তৃতীয় শ্রেণির আকাঈদ, গণিত, ৫ম শ্রেণির ইংরেজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের বইটি পৌঁছায়নি।

এ উপজেলার ২৭টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৯ হাজার ৮৮৬ জন, আটটি মাদ্রাসায় ২ হাজার ৩২০ জন শিক্ষার্থী অধ্যায়নরত।

উপজেলা মাধ্যমিক হিসাব রক্ষক কর্মকর্তা জানান, এখনো অনেক ক্লাসের বইয়ের সংকট রয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, নবম শ্রেণির পাঠ্য পুস্তকবাহী ট্রাক দৌলতদিয়া ফেরিঘাটে আটকা পড়েছে।

পাইকগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জয়নাল আবেদীন জানান, ইবতেদায়ী পর্যায়ের কয়েকটি বই মঙ্গলবার পৌঁছেছে। ৭ জানুয়ারি নাগাদ এসব বই স্কুল পর্যায়ে পৌঁছাবে। এখনকার ৫৬টি মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানে ১৭ হাজার ৪০০ শিক্ষার্থী এবং ২১টি মাদ্রাসায় সাড়ে ৭ হাজার শিক্ষার্থী অধ্যায়ন করে।

দিঘলিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান জানান, নবম শ্রেণির ইংরেজি, বাংলাবই হাতে এসে পৌঁছায়নি। জীববিজ্ঞান পাঠ্য পুস্তক আড়াইশ চাহিদার স্থলে ২৭টি এবং বাংলাদেশ ইতিহাস ১৩০০ স্থলে ১০০ বই এসেছে। এখনকার ১৬টি মাধ্যমিক পর্যায়ের এবং একটি মাদ্রাসায় ৮ হাজার ৯৮০ জন শিক্ষার্থী অধ্যায়ন করে।

দাকোপ উপজেলার সাহেবের আবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার রায় জানান, অষ্টম শ্রেণির পাঠ্য পুস্তক এ বিদ্যালয়ে এসে পৌঁছায়নি। নবম শ্রেণির বইয়ের সংকট রয়েছে বলে তিনি জানিয়েছেন।

শহীদ তিতুমীর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোয়াজ্জেম হোসেন জানান, চাহিদার তুলনায় এখনো ২০শতাংশ পাঠ্য পুস্তক সংকট রয়েছে। সব শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলছে। ১০ জানুয়ারি থেকে একাডেমিক কার্যক্রম শুরু হবে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমিন জানান, ইংরেজি ভার্সনের পাঠ্যপুস্তক এখনো এসে পৌঁছায়নি। সরবরাহকারী প্রতিষ্ঠাগুলোর সঙ্গে শর্ত ছিল নভেম্বরের মধ্যে বই পৌঁছানোর। তারা প্রতিশ্রুতি রক্ষা করেনি।

তার দেওয়া তথ্যমতে, জেলায় ৪১০টি নি¤œ, মাধ্যমিক ও কলেজিয়েট পর্যায় মিলে ৬০২টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ১৩৭টি মাদ্রাসা রয়েছে। তিনি আশাবাদী, ১০ জানুয়ারি নাগাদ সব শ্রেণির বই স্কুলে পৌঁছে যাবে।