ওয়াজেদ গবেষণা কেন্দ্র ও ছাত্রী হল নির্মাণকাজ উদ্বোধন বুধবার

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা ছাত্রী হল এবং গবেষণার জন্য ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের ভবন নির্মাণকাজ শুরু হচ্ছে।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দুটি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রায় দুবছর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেকে এ দুটি ভবন নির্মাণের অনুমোন দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নুর-উন-নবী মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানান।

তিনি জানান, ২০১৪ সালের জানুয়ারি মাসে একনেকের এক বৈঠকে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের একটি হল ও ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট ভবন নির্মাণের জন্য বিশেষ উন্নয়ন প্রকল্প গ্রহণের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য বরাদ্দ দেওয়া হয় সাড়ে ৯৭ কোটি টাকা। প্রধানমন্ত্রী ছাত্রীদের হল ১০ তলা বিশিষ্ট এবং সেখানে সব ধরনের সুযোগ-সুবিধা রাখা হবে। একইভাবে রিসার্চ ইনস্টিটিউটকেও আধুনিক মানসম্পন্ন করার নির্দেশ দিয়েছিলেন। পরে ভবনের নকশার পরিবর্তন করে আধুনিক যুগোপযোগী একটি নকশা তৈরি প্রকল্পটি বর্তমান উপাচার্য অধ্যাপক ড. নূর-উন-নবীর আমলে অনুমোদন দেওয়া হয়।

এই প্রকল্পের আওতায় ছাত্রীদের জন্য শেখ হাসিনা হল ও গবেষণার জন্য ড. ওয়াজেদ ইন্টারন্যাশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট নামে দুটি ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। স্থাপনা দুটির নির্মাণকাজ ২০১৮ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, ২০১৫ সালের জানুয়ারি মাসে স্থাপনা দুটির টেন্ডার আহ্বান করা হয় এবং ২০১৮ সালের মধ্যে দুটি ভবনের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।