করোনাঃ বগুড়ায় এক নার্স আক্রান্ত

জেলা প্রতিবেদকঃ বগুড়ায় স্বামীর পর এবার এক নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। তিনদিন আগে করোনায় আক্রান্ত হওয়ার খবর শুনে স্বামীকে বাসা ছাড়তে বাধ্য করেছিলেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের কর্মরত এই নার্স।

শুক্রবার (০১ মে) রাত সাড়ে ৯টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন।

তিনি বলেন, শরীরে করোনার কোন উপসর্গ না থাকায় ওই নারীকে বাসায় রেখেই চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে করোনায় আক্রান্ত ওই নার্সকে নিয়ে বিপাকে পড়েছেন শজিমেক হাসপাতাল কর্তৃপক্ষ। কেননা স্বামীর মাধ্যমে করোনায় আক্রান্ত হওয়া ওই নারী এরই মধ্যে ওই হাসপাতালে কর্মরত একাধিক নার্সসহ অন্যান্য স্টাফদের সংস্পর্শে গেছেন। বিষয়টি জানার পর শজিমেক কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে খোঁজ নিয়ে ৪জন নার্স এবং ১জন ক্লিনারকে হোম কোয়ারেন্টিনে পাঠিয়েছেন।

এর আগে করোনায় আক্রান্ত শাহ আল নামে রংপুরের এক ব্যক্তির সংস্পর্শে যাওয়ার জন্য এপ্রিল মাসে শজিমেক হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ ১৫জনকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

জানা গেছে, বগুড়া শজিমেক হাসপাতালে নার্স হিসেবে কর্মরত ওই নারীর স্বামীকে গত ২৮ এপ্রিল বগুড়া জেলা স্বাস্থ্য দপ্তর থেকে করোনা পজিটিভ বলে ঘোষণা দেওয়া হয়। ঢাকার একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানে কর্মরত ওই ব্যক্তি গত ১০ এপ্রিল বগুড়ার শাজাহানপুর উপজেলার ফুলতলা এলাকায় তার ভাড়া বাড়িতে আসেন। জ্বর এবং কাশি থাকায় পরিবারের চাপেই গত ২৬ এপ্রিল তিনি নমুনা পরীক্ষায় দেন। তবে ২৮ এপ্রিল সন্ধ্যার একটু আগে তাকে ফোন করে করোনা পজিটিভ বলে জানানোর পর পরই তিনি মোবাইল ফোন বন্ধ করে আত্মগোপন করেন। যে কারণে তাকে হাসপাতালে নেওয়া কিংবা তিনি যে বাসায় থাকেন সেটি লকডাউন করা যাচ্ছিল না।

জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পুলিশ বাহিনীর সদস্য এবং জনপ্রতিনিধিরা ২৪ ঘণ্টা খোঁজাখুঁজি শেষে ২৯ এপ্রিল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ফুলতলা এলাকায় ওই ব্যক্তির সেই ভাড়া বাসার সন্ধান পান। কিন্তু স্ত্রীকে পাওয়া গেলেও ওই ব্যক্তিকে সেখানে পাওয়া যায়নি। অবশ্য তৎক্ষণাৎ সেই বাসাসহ আশপাশের আরও ৪টি বাড়ি লকডাউন করা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে পুলিশ সদর উপজেলার শেখেরকোলায় গ্রামের বাড়িতে গিয়ে পলাতক ওই ব্যক্তির সন্ধান পান এবং তাকেও সেখানে লকডাউন করা হয়।

বগুড়া শজিমেক হাসপাতালের সহকারি পরিচালক ডা. আব্দুল ওয়াদুদ জানান, করোনায় আক্রান্ত ওই নার্সের সংস্পর্শে যাওয়া ৫ জনকে বৃহস্পতিবার হোম কোয়ারেন্টিনে পাঠানোর পাশাপাশি ২ চিকিৎসকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, শনিবার সবারই নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হবে।