করোনাঃ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ১০৪৯ প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্কঃ ইতালি, স্পেনের পর করোনাভাইরাসের মহামারীর নতুন কেন্দ্র হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী দেশটিতে বুধবার ১০৪৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত মারা গেছে ৫২২ জন। দেশটিতে মোট ৫ হাজার ৬২৪ জনের মৃত্যু হয়েছে।
দেশটিতে এ পর্যন্ত করোনায় ৫৩ প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্র এখন পৃথিবীর শীর্ষে- এ সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৭৪৭ জন। এত বিপুলসংখ্যক মানুষকে সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে দেশটির হাসপাতাল ও অন্য সেবা সংস্থাগুলো।
কেন্দ্রীয় সরকারের মজুদে থাকা সুরক্ষা সরঞ্জাম ও চিকিৎসা উপকরণও প্রায় শেষ দিকে। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আশঙ্কা প্রকাশ করে বলেন, এ মহামারীতে ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইতালি। আমাদের অবস্থার সঙ্গে শুধু ইতালির তুলনাই চলে।
বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৯৩৮ জন, মৃত্যু হয়েছে ৫১ হাজার ৩৭৫ জনের। আর সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২ লাখ ১০ হাজার ২৪৪ জন। ইউরোপের দেশ স্পেনে প্রতিদিনই করোনাভাইরাসে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে।
দেশটিতে বৃহস্পতিবার ৭০৯ জন এবং বুধবার ৯২৩ জনের প্রাণ গেছে। ইতালিতে বৃহস্পতিবার ৭৬০ জন এবং বুধবার ৭২৭ জন মারা গেছেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৩ হাজার ৯১৫ জন। ফ্রান্সে বৃহস্পতিবার ৪৭১ জন এবং বুধবার ৫০৯ জন মারা গেছে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৫০৩ জন, বৃহস্পতিবার যুক্তরাজ্যে ৫৬৯ জন মারা গেছে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯২১ জনে।
মহামারীর বিপজ্জনক এ রূপ দেখে নভেল করোনাভাইরাস মোকাবেলার নীতিমালায় পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস। জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, এটা এখনও আমাদের কাছে নতুন একটি ভাইরাস এবং আমরা শিখছি প্রতিনিয়ত। যেহেতু অবস্থার পরিবর্তন হচ্ছে, নতুন তথ্য আসছে, তাতে আমাদের পরামর্শও বদলাবে।
১ মার্চ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে হাতে গোনা কয়েকজন হলেও ১ মাসের ব্যবধানে এ সংখ্যা এখন ২,৩৫,৭৪৭ জন। মোট মৃত্যু হয়েছে ৫১৩২ জনের। সুস্থ হয়েছেন ১০,৩২৪ জন। বুধবার ২৪ ঘণ্টায়ই দেশটিতে রেকর্ড ১০৪৯ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে কানেকটিকাটের ৬ সপ্তাহের একটি শিশুও আছে। এটিই দেশটিতে কোভিড-১৯-এ আক্রান্ত সবচেয়ে কম বয়সী কারও মৃত্যু বলে ধারণা করা হচ্ছে।